সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯ ৬:১৪:৩২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৭ কোটি ১৯ লাখ ২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৪৪ লাখ ৫১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৪৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৭ কোটি ১৯ লাখ ২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবারও সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও মঙ্গলবারের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিচের দিকে নামতে থাকে। কিন্তু দুপুরের পর থেকে সূচক ওপরে উঠতে থাকে। কিন্ত দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ১২২ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৩৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির কমেছে ১২০ টির আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৬ লাখ ২৮ হাজার ৮৪৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ২১২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৭ কোটি ৬৪ লাখ ৫২ হাজার ৭৭৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৮ কোটি ৯১ লাখ ৩২ হাজার ৩৬৯ টাকা কম। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার ১৪৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রগতি ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল তুংহাই নিটিং অ্যান্ড ডায়িং। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১২ বার পড়া হয়েছে ।
Tagged