সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, ডিসেম্বর ২, ২০১৯ ৬:৩৩:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ কোটি ১৭ লাখ ৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৪৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫২১ কোটি ৬৪ লাখ ৮৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ কোটি ১৭ লাখ ৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের শুরুতে রোববার বাজার পরিস্থিতি কিছুটা স্থিতিশীল ছিল। একটি সূচক বাদে বাকি সূচকগুলো বেড়েছে। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির মধ্যে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় তেমন কোনো ব্যবধান দেখা যায়নি।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক উর্ধ্বমুখী ছিল। লেনদেনের পুরো সময় সামান্য ওঠানামার মধ্যে দিয়ে সূচক উপরে ওঠতে থাকে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৪৬০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৮২ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ৪১ লাখ ৩১ হাজার ৩৭২টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ২১২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৫ কোটি ৩৮ হাজার ৪১৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭৪ লাখ ৭০ হাজার ৮৯৩ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ২৫ কোটি ৭৫ লাখ ৯ হাজার ৩০৮ টাকা । আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সিএনএ টেক্সটাইল। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে অ্যাকটিভ ফাইন কেমিক্যাল। এ শেয়ারের দর কমেছে ১২.১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫০ বার পড়া হয়েছে ।
Tagged