সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, মার্চ ৩, ২০২০ ৫:২৬:০৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এদিন উভয় স্টক একই সঙ্গে বেড়েছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৮৯ কোটি ৩২ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা। বাজার মূলধন বেড়েছে এক হাজার ৯৮৮ কোটি ৩ লাখ ৬ হাজার ১৫১ টাকা ৪২ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৮ কোটি ৭ লাখ ৭৩ হাজার ৮৯১ টাকা ৮০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে এক হাজার ৮৮৯ কোটি ৫৭ লাখ ১২ হাজার ৬৬৫ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৬৬.০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৯২ পয়েন্ট বেড়ে ১০৩৮.০৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫.৪৫ পয়েন্ট বেড়ে ১৪৮৫.১৬ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৩৩টি, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত ছিল ৩৮টি দর। এদিন ডিএসই’তে মোট ২৭ কোটি ১৭ লাখ ২ হাজার ৮০৮টি শেয়ার এক লাখ ৫৫ হাজার ৩১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬০৯ কোটি ৬ লাখ ৭৪ হাজার ২৮১ টাকা ৮০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৮৪২ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ১৬১ টাকা ৩৩ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ২৪.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৩৪.৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১.৪৭ পয়েন্ট বেড়ে ১০৩০.১৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫.০৩ পয়েন্ট বেড়ে ১৪৭৯.৭১ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৯টি, কমেছে ৭৫টি এবং অপরিবর্তিত ছিল ৫১টি দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ১১ লাখ ১৪ হাজার ৭০৪টি শেয়ার এক লাখ ২৪ হাজার ৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৯ কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৩১ টাকা ৮০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৯ হাজার ৮৫৪ কোটি ৫০ লাখ ৫১ হাজার ৯ টাকা ৯১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ১৭৩টি, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত ছিল ২৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৪টি এবং কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩০টি, কমেছে ১টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭২টি, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩১টি এবং কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৮ কোটি ৪ লাখ ২৩ হাজার ৯৫৬টি শেয়ার এক লাখ ১৬ হাজার ২১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৪৮ কোটি ৩২ লাখ ১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৭ কোটি ২৭ লাখ ৭৯ হাজার ১৮০টি শেয়ার ৩৩ হাজার ৮৬২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১১৬ কোটি ৫৩ লাখ ৬৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৬৭ হাজার ৬৪৪টি শেয়ার এক হাজার ৩০২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৬ লাখ ৬৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ২ লাখ ১৮ হাজার ১১৭টি শেয়ার ৩ হাজার ৮৬৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৮৮ লাখ ৯১ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১২ কোটি ৩৫ লাখ ১১ হাজার ৩১৩টি শেয়ার ৯৫ হাজার ৩৩৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৪ কোটি ৯১ লাখ ৩৬ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৬১৫টি শেয়ার ২৩ হাজার ৮২৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০ কোটি ৭ লাখ ৫৭ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৯ লাখ ৮৯ হাজার ৮৭টি শেয়ার এক হাজার ৪৭৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৫ লাখ ৯৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৯ লাখ ২০ হাজার ৫৯১টি শেয়ার ৩ হাজার ৪৩০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৩ লাখ ৫৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১০৬.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৬৬.০৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৬৩.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৮২.৮৯ পয়েন্টে। আজ মোট ২৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮২টি, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৪৩ লাখ ৩৭ হাজার ১৭৫টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৯৯৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৪ কোটি ৯ লাখ ৮০ হাজার ৩৯০ টাকা ৭০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭২ হাজার ৩১০ কোটি ৬ লাখ ৪৪ হাজার ৭৯৬ টাকা ৮০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৯.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৫৫৯.০৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২২.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২১৯.৫২ পয়েন্টে। আজ মোট ২৩৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪১টি, কমেছে ৭৩টি এবং অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯০ লাখ ৬৩ হাজার ২১২টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ২৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ২ লাখ ৬ হাজার ৪৯৮ টাকা ৯০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৪২০ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ১৩১ টাকা ১০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৯ বার পড়া হয়েছে ।
Tagged