সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, মার্চ ১১, ২০২০ ৫:৪৭:৩৮ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জেই আজ সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৯৪ কোটি ১৭ লাখ ৬৬ হাজার ৭১২ টাকা ১০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৬৩১ কোটি ৯২ লাখ ৯০ হাজার ৭১১ টাকা ১৫ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৪ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার ৯১৮ টাকা ১০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৯৯১ কোটি ৩৬ লাখ ৫ হাজার ৪১৫ টাকা ৩০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৫.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪২৩১.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৯.১৪ পয়েন্ট বেড়ে ৯৭৯.৫৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৩.৪৫ পয়েন্ট বেড়ে ১৪১৩.৬১ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৭০টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ৪৪টি দর। এদিন ডিএসই’তে মোট ১৬ কোটি ৪৮ লাখ ৮৮ হাজার ২৯৯টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ৫৪৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২২ কোটি ৫১ লাখ ১৬ হাজার ৩৪৯ টাকা ৬০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ২৭ হাজার ৭১৫ কোটি ১০ লাখ ১ হাজার ৩৪ টাকা ৮৩ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৪৮.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪১৫৬.৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩১.১৩ পয়েন্ট বেড়ে ৯৬০.৪০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪৪.০৪ পয়েন্ট বেড়ে ১৩৯০.১৫ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩২৩টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ১৮টি দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৭৪ লাখ ৯১ হাজার ৩৫৫টি শেয়ার এক লাখ ২১ হাজার ৭৬৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২৮ কোটি ৩৩ লাখ ৪৯ হাজার ৬৩৭ টাকা ৫০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ৮৩ কোটি ১৭ লাখ ১০ হাজার ৩২৩ টাকা ৬৮ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মধ্যে বেড়েছে ২১০টি, কমেছে ২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৬টি, কমেছে ৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত রয়েচে ১৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৭টি, কমেছে ৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ২৪১টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৭টি এবং কমেছে ১টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৪টি, কমেছে ৫টি এবং অপরিবর্তিত রয়েচে ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৮টি, কমেছে একটি এবং অপরিবর্তিত রয়েছে ৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১০ কোটি ৮৯ লাখ ২৬ হাজার ৪১৫টি শেয়ার এক লাখ ৬ হাজার ৯৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৩ কোটি ৫৮ লাখ ৯ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৭৫ লাখ ৫৮ হাজার ৬৯৫টি শেয়ার ২৫ হাজার ৭৫২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০ কোটি ৭২ লাখ ১৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৪৯ হাজার ৩৮৫টি শেয়ার এক হাজার ৩৫৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৭৫ লাখ ৬৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৫৩ লাখ ৮৯ হাজার ৪৬টি শেয়ার ৩ হাজার ৪১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ১৫ লাখ ৪৭ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ৯ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৭৬৫টি শেয়ার ৯৩ হাজার ৪০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৫৪ কোটি ৫৮ লাখ ৭৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৯৭ লাখ ৫৬ হাজার ৭৮৯টি শেয়ার ২৩ হাজার ৯১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৫ কোটি ৬১ লাখ ৯৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ২২ হাজার ৪১৭টি শেয়ার এক হাজার ২৮৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১৫ লাখ ৪৯ হাজার ৯০৯টি শেয়ার ৩ হাজার ৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৫ লাখ ৪৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২০৬.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৮৭৮.৩১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৭.০২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৮০৮.৮৫ পয়েন্টে। এদিন মোট ২৩৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৮টি, কমেছে ৩৪টি এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৭ লাখ ৯৭ হাজার ২০৫টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ১৬৫বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ৫২ লাখ ১ হাজার ২৯৪ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৭ হাজার ৬৫৫ কোটি ৫৮ লাখ ৩০ হাজার ৭০১ টাকা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৪২.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৬৭১.৭০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২১১.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৬৮১.৮২ পয়েন্টে। এদিন মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮০টি, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত ছিল ১৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৪ লাখ ৬৩ হাজার ১৯৮টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ১৭৪বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১২ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার ৩৭৬ টাকা ১০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৩ হাজার ৬৬৪ কোটি ২২ লাখ ২৫ হাজার ২৮৫ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪০ বার পড়া হয়েছে ।
Tagged