সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৯ ৭:৫৫:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৬১ লাখ ৯২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ১২ লাখ ৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৬১ লাখ ৯২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ রোববার সূচক সামান্য বেড়ে লেনদেন শেষ হয়েছে। তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারদর। মোট লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে দিনের শুরু থেকে সূচক ওপরের দিকে ছিল। কিন্তু অল্প সময়ের ব্যবধানে সূচকের তীর নিচে নামতে থাকে। তবে শেষ ঘন্টায় তীর আবার ওপরের দিকে উঠতে থাকে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১০৯ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৭৭ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির কমেছে ১১৯ টির আর অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৭১ লাখ ৮০ হাজার ৫৪৮টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৪৭৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২০ কোটি ২১ লাখ ২৬ হাজার ৬০৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৩৮ লাখ ২ হাজার ১০৯ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ৪৯৪ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ফিনিক্স ফাইন্যাস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যান্স। এ শেয়ারের দর কমেছে ৯.০৯ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৮ বার পড়া হয়েছে ।
Tagged