সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক বাড়লেও লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ ৬:৩২:২৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জেই উল্লেখযোগ্য হারে সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১৭১ কোটি ১ লাখ ৫৩ হাজার ৮২ টাকা ২০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৮৬৩ কোটি ৯১ লাখ ২১ হাজার ১২১ টাকা ৯৮ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৫৭ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার ৬৭৬ টাকা ৫০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৬৬ হাজার ৯৩ কোটি ৫৮ লাখ ৮৩ হাজার ৮০০ টাকা ৮০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪৮.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪১৫৬.৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩১.১৩ পয়েন্ট বেড়ে ৯৬০.৪০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪৪.০৪ পয়েন্ট বেড়ে ১৩৯০.১৫ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩২৩টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ১৮টি দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৭৪ লাখ ৯১ হাজার ৩৫৫টি শেয়ার এক লাখ ২১ হাজার ৭৬৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২৮ কোটি ৩৩ লাখ ৪৯ হাজার ৬৩৭ টাকা ৫০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ৮৩ কোটি ১৭ লাখ ১০ হাজার ৩২৩ টাকা ৬৮ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ২৭৯.৩২ পয়েন্ট কমে দাঁড়ায় ৪০০৮.০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৬৯.৭৯ পয়েন্ট কমে ৯২৯.২৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮৮.৮৯ পয়েন্ট কমে ১৩৪৬.১১ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি, কমেছে ৩৫২টি এবং অপরিবর্তিত ছিল ১টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৯৯ লাখ ২৭ হাজার ১৪৫টি শেয়ার এক লাখ ৫৪ হাজার ৩৯২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯৯ কোটি ৩৫ লাখ ২ হাজার ৭১৯ টাকা ৭০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ১৪ হাজার ২১৯ কোটি ২৫ লাখ ৮৯ হাজার ২০১ টাকা ৭০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ২৪১টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৭টি এবং কমেছে ১টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৪টি, কমেছে ৫টি এবং অপরিবর্তিত রয়েচে ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৮টি, কমেছে একটি এবং অপরিবর্তিত রয়েছে ৮টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মধ্যে বেড়েছে একটি, কমেছে এবং ২৫৭টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে কমেছে ৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১টি এবং কমেছে ৩৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে সবগুলোর দর কমেছে।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ৯ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৭৬৫টি শেয়ার ৯৩ হাজার ৪০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৫৪ কোটি ৫৮ লাখ ৭৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৯৭ লাখ ৫৬ হাজার ৭৮৯টি শেয়ার ২৩ হাজার ৯১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৫ কোটি ৬১ লাখ ৯৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ২২ হাজার ৪১৭টি শেয়ার এক হাজার ২৮৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১৫ লাখ ৪৯ হাজার ৯০৯টি শেয়ার ৩ হাজার ৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৫ লাখ ৪৪ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১৪ কোটি ৫৮ লাখ ৯৪ হাজার ১১৯টি শেয়ার এক লাখ ১৯ হাজার ৬৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৮৫ কোটি ৪৮ লাখ ১১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩৮ লাখ ১১ হাজার ১১৬টি শেয়ার ২৭ হাজার ৪১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৯ কোটি ২০ লাখ ৬২ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ১০ লাখ ২৫ হাজার ৭৩৩টি শেয়ার এক হাজার ৩৭৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৬২ লাখ ৫৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৪৬ লাখ ১৯ হাজার ৯৮৮টি শেয়ার ৫ হাজার ৭৫৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ৬৯ লাখ ৬৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩৪২.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৬৭১.৭০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২১১.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৬৮১.৮২ পয়েন্টে। এদিন মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮০টি, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত ছিল ১৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৪ লাখ ৬৩ হাজার ১৯৮টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ১৭৪বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১২ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার ৩৭৬ টাকা ১০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৩ হাজার ৬৬৪ কোটি ২২ লাখ ২৫ হাজার ২৮৫ টাকা ৭০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৭৬৯.৩২ পয়েন্ট কমে দাঁড়ায় ১২৩২৮.৭৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮০৪.৩৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৭৬.৭৭ পয়েন্টে। এদিন মোট ২৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ২৪৮টি এবং অপরিবর্তিত ছিল ৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ২৭ লাখ ৩৬ হাজার ৯২৫টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৪৪৫বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৭০ কোটি ৩১ লাখ ৮ হাজার ৫২ টাকা ৬০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৭ হাজার ৫৪ কোটি ৮৬ লাখ ৪১ হাজার ৪৮৪ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২১ বার পড়া হয়েছে ।
Tagged