স্পট মার্কেটে যাচ্ছে ৪ কোম্পানি

স্পট মার্কেটে যাচ্ছে ৪ কোম্পানি

সময়: সোমবার, মার্চ ৯, ২০২০ ৪:৪১:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানিগুলো হচ্ছে- ইউনাইটেড ফিন্যান্স, লিন্ডেবিডি, আইডিএলসি এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, আগামী ১১ মার্চ, বুধবার কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন শেষ হবে। কোম্পানিগুলোর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মার্চ। রেকর্ড ডেটের কারণে ওইদিন কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ থাকবে।
আইডিএলসি ফাইন্যান্স : আইডিএলসি ফাইন্যান্স লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ৩৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।
আলোচিত বছরে কোম্পানিটি কনসলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৫১ পয়সা, যা আগের বছর ছিল ৫ টাকা ৭৬ পয়সা।৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়ায় ৩৭ টাকা ১৮ পয়সা।
কোম্পানিটির ৩৫তম বার্ষিক সাধারণ সভা বা এজিএম আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে।
ইউনাইটেড ফাইন্যান্স : ইউনাইটেড ফাইন্যান্স লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৩১ পয়সা, যা আগের বছর ছিল ১ টাকা ৪৮ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়ায় ১৬ টাকা ৯৮ পয়সা।
কোম্পানিটির ৩১তম বার্ষিক সাধারণ সভা বা এজিএম আগামী ২৩ এপ্রিল অনুষ্ঠিত হবে।
লিন্ডে বিডি : লিন্ডে বিডি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ৫০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৮০ টাকা ৯৩ পয়সা, যা আগের বছর ছিল ৬৫ টাকা ৯৬ পয়সা।
৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়ায় ৩৩৫ টাকা ৭০ পয়সা।
কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা বা এজিএম আগামী ২৩ এপ্রিল অনুষ্ঠিত হবে।
বৃটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি লিমিটেড : এ কোম্পানি ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৪০০ শতাংশ লভ্যাংশ দেযার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ ১০টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের বিপরীতে ৪০ টাকা লভ্যাংশ দেয়া হবে।
আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৫১ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে এই কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৯৮ টাকা ৮৫ পয়সা।
আগামী ২২ এপ্রিল সকাল সাড়ে ১০টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে বিএটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৪ বার পড়া হয়েছে ।
Tagged