একাধিক ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহারকারী হাউজগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

সময়: রবিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২২ ১১:০৪:১৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : একাধিক ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহারকারী ব্রোকারেজ হাউজগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আগামী ৩০ জুনের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই)-কে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া প্রতিমাসে নিয়ন্ত্রক সংস্থাকে এই বিষয়ে অবহিত করতেও বলা হয়েছে।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) বিএসইসির সহকারি পরিচালক মাকসুদা মিলা সাক্ষরিত এই সংক্রান্ত চিঠি উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

জানা যায়, সম্প্রতি তামহা সিকিউরিটিজের একাধিক ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার বিষয়টি আলোচনায় উঠে আসে। এরপরই ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহার বিষয়ে নড়েচড়ে বসে নিয়ন্ত্রক সংস্থা।

তামহা সিকিউরিটিজ কর্তৃপক্ষ একাধিক ব্যাক-অফিস সফটওয়্যারের মাধ্যমে বিনিয়োকারীদের সঙ্গে প্রতারণা করেছে। তারা বিনিয়োগকারীদের সিকিউরিটিজ বিক্রি ও নগদ অর্থ আত্মসাত করলেও তা ব্যাক-অফিস সফটওয়্যারের মাধ্যমে আড়াল করে আসছিল। ফলে তার সফটওয়্যারের মাধ্যমে বিনিয়োগকারীদের পোর্টফোলিওর প্রকৃত তথ্যের বিপরীতে মিথ্যা তথ্য প্রদান করে আসছিল।

একইভাবে বানকো সিকিউরিটিজ এবং ক্রেস্ট সিকিউরিটিজ বিনিয়োগকারীদের সাথে প্রতারণা করেছে। এই তিন ব্রোকারেজ হাউজের কেলেঙ্কারীতে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাত হয়েছে ৬৬ কোটি ০৬ লাখ টাকা। এরমধ্যে মাত্র ৮০ লাখ টাকা বিনিয়োগকারীদের বুঝিয়ে দিতে পেরেছে স্টক এক্সচেঞ্জ।

প্রতারণা করা এই প্রতিষ্ঠানগুলোর মতোই একাধিক সফওয়্যার ব্যবহার করে অনেক প্রতিষ্ঠান। যা প্রতিরোধ ও বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে বিএসইসি একাধিক ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্টক এক্সচেঞ্জকে চিঠি দিয়েছে। চিঠিতে যেসব ট্রেকহোল্ডারস একাধিক ব্যাক-অফিস সফটওয়্যার ব্যবহার করে, তাদের কাছ থেকে ব্যাখা নিতে স্টক এক্সচেঞ্জকে বলা হয়েছে। এছাড়া ওইসব ট্রেকহোল্ডারস কোম্পানিতে এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে তদন্ত করার জন্য বলা হয়েছে।

এদিকে সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান তালিকাভুক্ত করার জন্য এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে। যে প্রতিষ্ঠান ট্রেকহোল্ডারদের সফটওয়্যার সরবরাহের পূর্বে স্টক এক্সচেঞ্জের অনুমোদন নেবে। যা কমিশনকে অবহিত করবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

ট্রেকহোল্ডারদের হার্ডওয়্যার ও সফটওয়্যার ইনস্টলেশনে স্টক এক্সচেঞ্জ পলিসি তৈরী করে দেবে এবং তা ট্রেকহোল্ডারদের মধ্যে জানিয়ে দেওয়ার জন্য বিএসইসির চিঠিতে বলা হয়েছে। এছাড়া নেটওয়ার্ক ইনস্টলেশন ও সিকিউরিটি পলিসি তৈরী করে দিতে স্টক এক্সচেঞ্জ বলা হয়েছে।

চিঠিতে উভয় স্টক এক্সচেঞ্জকে ট্রেকহোল্ডার ও মার্চেন্ট ব্যাংকের প্রতিদিনের লেনদেনের তথ্য সংরক্ষনের জন্য ব্যাক-আপ পলিসি গঠন করতে বলা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৬ বার পড়া হয়েছে ।
Tagged