ডিএসইর আপডেট ভার্সনের ওয়েবসাইট উদ্বোধন

সময়: বুধবার, আগস্ট ১৯, ২০২০ ১১:৫২:৪৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আপডেট ভার্সনের ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৮ আগস্ট) বিকেলে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান এর উদ্বোধন করেন।

ডিএসইর বর্তমান ওয়েবসাইটটি ২০০৭ সালে তৈরি করা হয়েছিল এবং সময় চাহিদার সাথে সাথে এখানে নতুন নতুন পেজ সংযোজন করা হয়েছে। এটি তালিকাভুক্ত কোম্পানি, সিকিউরিটিজ, মিউচুয়াল ফান্ডস, মার্কেট ডাটা এবং ট্রেকহোল্ডার সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সরবরাহ করে থাকে। ইংরেজি ওয়েবসাইটের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে তথ্য মাতৃভাষায় উপস্থাপন করার লক্ষ্যে ২০১৩ সালে বাংলার সংস্কৃতি চালু করা হয়।

ওয়েবসাইটটির বিভিন্ন পেইজের ভিউয়ের উপর ভিত্তি করে এবং চুক্তিভিত্তিক বিজ্ঞাপনের মাধ্যমে ডিএসই আয় করে থাকে। পর্যায়ক্রমে সাইটের তথ্য এবং ব্যবহারকারীদের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তবে প্রযুক্তি প্রতিদিন পরিবর্তন হচ্ছে সুতরাং এখনই এই জনপ্রিয় এবং নির্ভরযোগ্য তথ্যের উৎসের পিছনে সর্বশেষ প্রযুক্তিটি আপডেট করা হয়েছে।

এই সাইটটি অত্যন্ত ব্যবহার বান্ধব ও রেস্পন্সিভ (ডিসপ্লে সিস্টেম) বা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী পরিদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেইজ (এএমপি) এর বৈশিষ্ট্য গুলোর সাথে সক্রিয়ভাবে সামঞ্জস্য করবে।

ওয়েবসাইটটির বাংলা ও ইংরেজি উভয় ভার্সনের ইউআরএল:-
ইংরেজি ভার্সন:www.dsebd.org , www.dse.com.bd
বাংলা ভার্সন:www.bangla.dsebd.org , www.bangla.dse.com.bd
ওয়েবসাইটটি আপগ্রেড করার প্রধান বৈশিষ্ট্যগুলো- রেস্পন্সিভ লেআউটগুলো স্বয়ংক্রিয়ভাবে যেকোন ডিভাইসের যেমন- ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল ফোন ইত্যাদি স্ক্রিনের আকারের সাথে খাপ খায়, ইংরেজি এবং বাংলা উভয় সংস্করণের জন্য একই রকম ভিউ পাওয়া যায়, এক্সিলারেটর মোবাইল পেইজ (এ এমপি) মডিউলটি নতুন সংযোজন করা হয়েছে যাতে ব্যবহারকারীরা মোবাইলের ন্যূনতম ডেটা ব্যবহার করে বাজারে তথ্য পাবেন, বাংলা ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে আয় বৃদ্ধি করা যাবে, পিএইচপি প্রোগ্রামিং ভাষার সংস্করণের আপগ্রেডেশন।

এছাড়া মাইএসকিউএল ডাটাবেজ সংস্করণের আপগ্রেডেশন, প্রযুক্তিগত দুর্বলতা কাটিয়ে সাইটগুলোকে আরও অধিক সুরক্ষিত করা হয়েছে, ডেটা এক্সেস কর্মক্ষমতা উন্নত করা হয়েছে। এবং ওয়েবসাইটটি অধিক ব্যবহার বান্ধব করা হয়েছে। এ সময় ডিএসইর পরিচালক ব্রিগেডিয়ার মোস্তাফিজুর রহমান ও শাকিল রিজভী, এবং ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৪ বার পড়া হয়েছে ।
Tagged