ডিভিডেন্ড বিতরণে শর্ত শিথিল করায় বাংলাদেশ ব্যাংককে অভিন্দন রকিবুর রহমানের

সময়: সোমবার, জুন ৮, ২০২০ ১০:৫৩:১৩ পূর্বাহ্ণ


শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের ঘোষণাকৃত ডিভিডেন্ড বিতরণে শর্ত শিথিল করায় বাংলাদেশ ব্যাংককে ধন্যববাদ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক ও সাবেক সভাপতি মোঃ রকিবুর রহমান। এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লভ্যাংশের অর্থ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ক্ষুদ বিনিয়োগকারীদের স্বার্থে এই নিষেধাজ্ঞা শিথিল করার অনুরোধ জানান। তার প্রেক্ষিতে রোববার বাংলাদেশ ব্যাংক ব্যক্তি বিনিয়োগকারীদের ক্ষেত্রে লভ্যাংশ বিতরণের নিষেধাজ্ঞা তুলে নেয়। বাংলাদেশ ব্যাংক শর্ত শিথিল করায় ফলে দেশী ও বিদেশী ব্যক্তি বিনিয়োগকারীদের মধ্যে চাইলে ৩০ সেপ্টেম্বরের আগেই ঘোষিত নগদ লভ্যাংশ বিতরণ করতে পারবে সংশ্লিষ্ট ব্যাংক।

এক বিবৃতিতে তিনি বলেন, নগদ লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় গভর্নর পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করেছেন। এতে শুধু সাধারণ বিনিয়োগকারীরা নন, পুরো পুঁজিবাজারই লাভবান হবে। সরকার প্রত্যেকটি ব্যাংকে ২০০ কোটি টাকা করে ৫ বছরের জন্য পুঁজিবাজারে বিনিয়োগ করার দীর্ঘমেয়াদি যে সুবিধা করে দিয়েছেন, তাতে করে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে এবং তারল্য সংকট দূর হবে।

বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন যৌথ মনিটরিং শুরু করেছে অর্থাৎ ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকে প্রতিদিন জানাতে হবে তারা কত টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। এই ২০০ কোটি টাকা বিনিয়োগে কোনো সমস্যা হলে , বাংলাদেশ ব্যাংক তাৎক্ষণিক তা সমাধান করে দিবে, এটা বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারে তারল্য সংকট দূরীকরণে একটা যুগান্তকারী সিদ্ধান্ত। এভাবে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর সাহেব, পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে যদি এগিয়ে আসেন তাহলে সেদিন আর বেশি দূরে নয়, ইনশাআল্লাহ এই পুঁজিবাজার গতিশীল হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৮ বার পড়া হয়েছে ।
Tagged