দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে বিনিয়োগের জন্য অনুরোধ

সময়: শনিবার, জানুয়ারি ২১, ২০২৩ ৬:৩০:১৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে বিনিয়োগকারীদের বিনিয়োগে জন্য অনুরোধ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগই শিল্পায়নের মাধ্যমে কর্মসংস্থান ঘটিয়ে দেশের উন্নতি ঘটাতে সহায়তা করবে বলে ব্যাখ্যা করেন তিনি। এসময় তিনি নারী বিনিয়োগকারীদের উৎসাহ দিয়ে বলেন, নারীরা দেশের সবচেয়ে ভালো বিনিয়োগকারী হতে পারেন।

শনিবার (২১ জানুয়ারি) সিলেটের এমসি কলেজ রোডে অবস্থিত আমান উল্লাহ কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস(বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)’ এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২৩’ এর সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কনফারেন্সে বিএসইসি চেয়ারম্যান বলেন, “আমরা শেয়ারবাজারে নতুন নতুন প্রোডাক্ট নিয়ে এসেছি। ফলে বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে অনেক বিকল্প পাচ্ছেন। আমরা শেয়ারবাজারকে পূর্ণাঙ্গ রূপ দিচ্ছি।”

কনফারেন্সের প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বিনিয়োগকারীদের বলেন, “সচেতনতার সাথে বিনিয়োগ করতে হবে। এজন্যই মাননীয় প্রধানমন্ত্রী ২০১৭ সালে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছিলেন। বিনিয়োগ শিক্ষাকে সকলের কাছে পৌঁছে দিতে কাজ করছে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম), বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট(বিআইসিএম) এবং বিএসইসি’র ফিন্যান্সিয়াল লিটারেসি বিভাগ।

শামসুদ্দিন সংক্ষিপ্ত প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশের পঞ্চাশ বছরের অর্জনের বাস্তব চিত্র, দারিদ্র্যের হার হ্রাস, নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ বৃদ্ধি, গড় আয়ু বৃদ্ধি ইত্যাদি তুলে ধরেন। তিনি আইএমএফ এর পরিসংখ্যান তুলে ধরে বলেন, বাংলাদেশ অনেক ভাল অবস্থায় আছে। তিনি আরো বলেন, অর্থনৈতিক অগ্রগতি চলমান রাখতে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। প্রবাসীদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করার সুযোগ নিটা (ঘওঞঅ) অ্যাকাউন্টের মাধ্যমে সহজতর করা হয়েছে বলে জানান তিনি।

এরপর ‘স্মার্ট অ্যান্ড ইন্টেলিজেন্ট ইনভেস্টর’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। বিনিয়োগকারীরা কিভাবে স্মার্ট ও ইন্টেলিজেন্ট ইনভেস্টর হতে পারেন, তা আলোচনা করেন তিনি। বিনিয়োগ করে সর্বোচ্চ বেনিফিট অর্জনের মাধ্যমে সম্পদ মূল্য বৃদ্ধি ও জীবনমান উন্নয়ন করার পরামর্শ দেন তিনি। একমাত্র পুঁজিবাজারের বিনিয়োগের মাধ্যমেই মূল্যস্ফীতিকে এড়িয়ে লাভ করা সম্ভব বলে তিনি জানান। তিনি সঠিক অর্থনৈতিক পরিকল্পনার মাধ্যমে বিনিয়োগের ঝুঁকি ও রিটার্ন বিবেচনায় নিয়ে এবং বাজার সম্পর্কে ধারণা নিয়ে বিচার-বিশ্লেষণ করে কিভাবে বিনিয়োগ সিদ্ধান্ত নেয়া উচিত, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রথম অধিবেশনের প্রবন্ধ উপস্থাপনার পর বিএসইসি’র নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমানের সঞ্চালনায় একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বিএএসএম এর মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর পরিচালক মোঃ শাকিল রিজভী, বাংলাদেশ মাচেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোঃ ছায়েদুর রহমান এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি এর পরিচালক মোঃ সিদ্দিকুর রহমান। প্যানেল আলোচনা শেষে বিনিয়োগকারীদের প্রশ্নের উত্তর দেন প্যানেল আলোচকবৃন্দ।

কনফারেন্স অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড(সিএমএসএফ) এর চেয়ারম্যান ও মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান। তিনি বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীবান্ধব পরিবেশ তৈরি করার জন্য বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের প্রশংসা করেন। তিনি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য এবং এতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) কে সম্পৃক্ত করার জন্য বিএসইসিকে ধন্যবাদ জানান। তিনি বিনিয়োগকারীদের আশ্বস্ত করে বলেন, “আমরা বিনিয়োগকারীদের জন্য সুরক্ষা বলয় তৈরি করতে কাজ করে চলেছি। বিনিয়োগকারীদের আরো সুরক্ষা দিতে সাধারণ বীমা কর্পোরেশনের সাথে কাজ করছি আমরা।”

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি তাহমিন আহমদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স, সিলেট’ এর প্রধান অতিথি’র বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমেদ। তিনি বলেন, “প্রবাসীদের মাধ্যমে দীর্ঘকাল ধরেই সিলেটে অর্থ বা ফান্ড এসেছে। কিন্তু তা উৎপাদনশীল ক্ষেত্রে ব্যবহৃত হয়নি।” তিনি সবাইকে অন্তর্ভুক্ত করে বিনিয়োগ শিক্ষার কনফারেন্সের মত আলোচনা ও শিক্ষা কার্যক্রম করার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান এবং এভাবে আলোচনার সুযোগ বাড়ানো গেলে পুঁজিবাজারের অনেক সমস্যার সমাধান করা যাবে বলে মন্তব্য করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের প্রশংসা করে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যেমন বিনিয়োগবান্ধব, এমন সরকার আর কখনো এদেশে আসেনি।” তিনি বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে জানতে এবং সচেতন হওয়ার উপদেশ দেন।

“বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২৩’ এর নারী বিনিয়োগকারীদের জন্য বিশেষায়িত দ্বিতীয় অধিবেশন শুরু হয় দুপুর ০৩:০০ ঘটিকায়। দ্বিতীয় অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মিজ স্বর্ণলতা রায়। এরপর বিনিয়োগ ধারণা বিষয়ে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাসমিনা চৌধুরী তানিয়া ।

বিএসইসি’র কমিশনার ড. রুমানা ইসলামের সঞ্চালনায় দ্বিতীয় অধিবেশনের প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর চেয়ারম্যান জনাব মোঃ ইউনুসুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব ড. নাহিদ হোসেন, একুশে টিভির সিনিয়র নিউজ প্রেজেন্টার সোনিয়া স্নিগ্ধা এবং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ কোম্পানী লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ফয়েজ হাসান ফেরদৌস। আলোচকবৃন্দ বাংলাদেশে নারী বিনিয়োগকারীদের সম্ভাবনা, নারীদের সঞ্চয়কে বিনিয়োগে পরিণত করার সামর্থ, দেশের জন্য নারীদের অংশগ্রহণ বৃদ্ধির ইতিবাচক প্রভাবসহ বিনিয়োগে নারীদের অংশগ্রহণের প্রয়োজনীয়তার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। প্যানেল আলোচনা শেষে বিনিয়োগকারীদের প্রশ্নের উত্তর দেন প্যানেল আলোচকবৃন্দ ।

এরপর কনফারেন্সের সমাপনী বক্তব্য রাখেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন“এটাই প্রথম বিনিয়োগ শিক্ষা কনফারেন্সের কোন অনুষ্ঠান যেখোনে নারীদের জন্য বিশেষায়িত আলোচনা ও অধিবেশন রয়েছে। বাংলাদেশে প্রধানমন্ত্রী, স্পিকারসহ অনেক গুরুত্বপূর্ণ পদে নারীরা আছেন। পুঁজিবাজারে নারীদের ভূমিকা দেখা যাচ্ছে না। আমরা চাই নারীরা পুঁজিবাজারে অংশগ্রহণ করবেন এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। আমরা বিও অ্যাকাউন্টে নারী বিনিয়োগকারীদের জন্য দশ শতাংশ ছাড়ের সুযোগ তৈরি করছি যা শীঘ্রই বাস্তবায়িত হবে।” তিনি নারী বিনিয়োগকারীদের জন্য বিএসইসি’র বিশেষায়িত প্রশিক্ষণের কথা বলেন।

 

Share
নিউজটি ১৩৯ বার পড়া হয়েছে ।
Tagged