সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক দরপতনে লেনদেন ও বাজার মূলধন নিম্নমুখী

সময়: শনিবার, ডিসেম্বর ২৪, ২০২২ ৪:০১:২৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহ (১৮ থেকে ২২ ডিসেম্বর) ধারাবাহিক দরপতনে লেনদেন ও বাজার মূলধন নিম্নমুখী ছিল দেশের শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেনও কমেছে। তবে সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ধারাবাহিক দরপতেনর কারণে সপ্তাহটিতে আড়াই হাজার কোটি টাকা বাজার মূলধন কমেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৬১ পয়েন্ট বা ০.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০২.২১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৫.৩২ পয়েন্ট বা ১.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯৭ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৭.৫৪ পয়েন্টে এবং দুই হাজার ১৯৮.৫১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯টির বা ৪.৯৯ শতাংশের, কমেছে ১৪৭টির বা ৩৮.৫৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১৫টির বা ৫৬.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৬৮১ কোটি ২০ লাখ ০৭ হাজার ৬৫২ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৪৫৫ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৭৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ১৪৫ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭২৭ কোটি ৯২ লাখ ২১ হাজার ৫০৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ০৬০ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৭৭১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন দুই হাজার ৬৬৭ কোটি ৩২ লাখ ৮১ হাজার ৭৩৭ টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২ কোটি ২১ লাখ ২৪ হাজার ১০৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ৬৭ লাখ ৯৭ হাজার ১৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫৯ কোটি ৪৬ লাখ ৭৩ হাজার ০৫৩ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৯.৭০ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৭.৫১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৭১.৭৩ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪০.৪১ পয়েন্ট বা ০.৩০ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫.০৬ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ এবং সিএসআই সূচক ১৪.২৪ পয়েন্ট বা ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৯৮১.৪০ পয়েন্টে, ১৩ হাজার ২১৫.৫১ পয়েন্টে, এক হাজার ৩২০.৯৪ পয়েন্টে এবং এক হাজার ১৫৮.৩২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪টির বা ৫.৭৪ শতাংশের দর বেড়েছে, ৭৩টির বা ২৯.৯২ শতাংশের কমেছে এবং ১৫৭টির বা ৬৪.৩৪ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Share
নিউজটি ১৪০ বার পড়া হয়েছে ।
Tagged