নাভানা ফার্মাসিউটিক্যালসের আইপিওর অর্থ ব্যবহারের পরিকল্পনায় পরিবর্তন

সময়: সোমবার, জুলাই ৩, ২০২৩ ২:৫৮:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত নাভানা ফার্মাসিউটিক্যালসের আইপিওর (প্রাথমিক গণপ্রস্তাব) ব্যবহারের পরিকল্পনায় পরিবর্তন আনা হয়েছে। কোম্পানিটির আইপিওতে ঘোষিত ভবন নির্মাণের পরিবর্তে ইউনিটের আধুনিকায়ন ও উৎপাদন ক্ষমতা বাড়ানোর কাজে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। গতকাল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের ২৬তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

আইপিওর অর্থ ব্যবহারের পরিকল্পনা পরিবর্তন সিদ্ধান্ত বাস্তবায়নে শেয়ারহোল্ডারদের সম্মতি দরকার। তাদের মত জানতে আগামী ৩১ জুলাই কোম্পানিটি বিশেষ সাধারণ সভায় (ইজিএম) ডেকেছে। শেয়ারহোল্ডারদের সম্মতি পেলেও সিদ্ধান্তটি কার্যকরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমতি প্রয়োজন হবে।

নাভানা ফার্মাসিউটিক্যালস আইপিওর মাধ্যমে ৭৫ কোটি টাকা সংগ্রহ করেছিল। এর মধ্যে ২৩ কোটি ২৪ লাখ টাকা নতুন জেনারেল প্রোডাকশন ভবন নির্মাণে ব্যয় করার কথা ছিল। কিন্তু কোম্পানিটি ভবন নির্মাণ না করে ইউনিট আধুনিকায়ন ও উৎপাদন ক্ষমতা বাড়ানোর কাজে ব্যয় করবে জানিয়েছে।

ওই অর্থের মধ্যে এসভিপিও ফ্যাসিলিটিজের আধুনিকায়ন ও সম্প্রসারণে ১৩ কোটি ১১ লাখ টাকা, জেনারেল লিকুইড ফ্যাসিলিটিজের আধুনিকায়ন ও সম্প্রসারণে ব্যয় ৪ কোটি ৬৮ লাখ টাকা, এনিমেল হেলথ ফ্যাসিলিটিজের আধুনিকায়ন ও সম্প্রসারণে ৫ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় করা হবে। এছাড়া কোম্পানির নিজস্ব তহবিল ২ কোটি ৩৩ লাখ টাকা দিয়ে পিডি ও কোয়ালিটি কন্ট্রোল ব্যবস্থার আধুনিকায়নে ব্যয় হবে।

ভবন নির্মাণ না করার যুক্তিতে কোম্পানিটি বলে, কোম্পানির বিভিন্ন ওষুধের চাহিদা দ্রুত বাড়ছে। ভবন নির্মাণের পর ওষুধ উৎপাদনে যেতে অনেক সময় লাগবে। এই বাস্তবতায় নতুন ভবন নির্মাণ না করে ফ্যাসিলিটিজগুলো সম্প্রসারণ লাভজনক হবে।

 

Share
নিউজটি ৯২ বার পড়া হয়েছে ।
Tagged