বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছে ডিবিএ

সময়: সোমবার, জুন ৮, ২০২০ ১০:৩৪:৪৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাত করেছেন। ডিবিএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সোমবার (৮ জুন) ডিবিএ’র প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেনের নেতৃত্বে পরিচালনা পর্ষদের একটি প্রতিনিধি দল এই সাক্ষাত করেন। এ সময় দু’পক্ষের মধ্যে শেয়ারবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলাপ হয়।

শরীফ আনোয়ার হোসেন তার বক্তব্যে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতির পাশাপাশি এর সাথে সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের আর্থিক ও ব্যবসায়িক দুরাবস্থার সার্বিক চিত্র তুলে ধরেন। শেয়ারবাজারের উন্নয়ন ও অগ্রগতিতে ডিবিএ’র সদস্য (ব্রোকারেজ হাউজ) কোম্পানীগুলোর সরাসরি ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, একমাত্র কমিশন আয়ের উপর নির্ভরশীল ব্রোকারেজ হাউজগুলো বাজারের দীর্ঘ মন্দা পরিস্থিতির ফলে আজ চরম অস্তিত্ব সংকটে ভূগছে। বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহন না থাকায় বাজারে লেনদেনের পরিমান কমে গেছে। এরফলে ক্রমাগত লোকসানের ফলে ব্রোকারগণ তাদের অফিস পরিচালন ব্যয়ভার মেটাতে না পেরে বহু শাখা অফিস ইত্যিমধ্যে বন্ধ করে দিয়েছে। এছাড়া আরো বহু অফিস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

এমন পরিস্থিতিতে ব্রোকারেজ হাউজগুলো তাদের অস্তিত্ব টিকিয়ে রেখে বানিজ্যিক কার্যক্রম সচল রাখতে সুনির্দিষ্ট ক্ষেত্রে বেশ কিছু সুবিধা প্রদানের জন্য কমিশনের চেয়ারম্যানের কাছে আবেদন করেন ডিবিএ সভাপতি। পাশাপাশি অর্থ মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট মহলে ইতিমধ্যে ডিবিএ কর্তৃক প্রদত্ত সুপারিশমালার অনুমোদন ও বাস্তবায়নে তার আন্তরিক হস্তক্ষেপ কামনা করেন।

শিবলী ডিবিএ’র প্রতিনিধিদের বক্তব্য শোনেন এবং উল্লেখিত বিষয়ে তিনি ইতিবাচক ও কার্যকরী পদক্ষেপ গ্রহন করবেন বলে আশ্বাস প্রদান করেছেন।

একই দিনে ডিবিএ প্রতিনিধি দল প্রত্যেক কমিশনারদের সাথেও শেয়ারবাজার পরিস্থিতি নিয়ে পৃথক পৃথকভাবে বৈঠক করেন। চলমান করোনা পরিস্থিতিতে সম্মূখ সাক্ষাতের সুযোগ প্রদানের জন্য ডিবিএ প্রেসিডেন্ট কমিশনের চেয়ারম্যানসহ সকল কমিশনারদের আন্তরিক ধন্যবাদ কৃতজ্ঞতা জানান।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২০ বার পড়া হয়েছে ।
Tagged