বিনিয়োগকারীদের ৭৮ শতাংশ অভিযোগের নিষ্পত্তি

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯ ৯:১০:৫২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত অর্থবছরে (২০১৮-১৯) বাজার মধ্যস্থতাকারী (তালিকাভুক্ত কোম্পানি ছাড়া) প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিনিয়োগকারীদের আনা অভিযোগের মধ্যে ৭৮.২১ শতাংশ অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে নিষ্পত্তির জন্য এনফোর্সমেন্ট বিভাগে চলমান অভিযোগগুলোকে বিবেচনায় নিলে এ হার হবে ৯২.০৭ শতাংশ।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৫তম সভায় বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করা বিএসইসির গুরুত্বপূর্ণ কাজ এবং তাদের অভিযোগ নিষ্পত্তিকে গুরুত্ব দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় কমিশন ২০১৮-১৯ অর্থবছরে বিনিয়োগকারীদের অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য বিভিন্ন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে। যার ফলে ওই অর্থবছরে বিনিয়োগকারীদের অভিযোগ নিষ্পত্তির হার ৭৮.২১ শতাংশ। তবে নিষ্পত্তির জন্য এনফোর্সমেন্ট বিভাগে চলমান অভিযোগগুলোকে বিবেচনায় নিলে এ হার ৯২.০৭ শতাংশ।

এদিকে কমিশন ডিএসই ও সিএসইর ট্রেকহোল্ডারদের বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরীক্ষা করে। এরপরে ২০১৮-১৯ অর্থবছরে গ্রাহকদের হিসাবে ঘাটতি থাকা অর্থের ৮৮ কোটি ২৩ লাখ টাকা সমন্বয় করেছে। এছাড়া বিভিন্ন সিকিউরিটিজ হাউজের পরিচালকদের নিয়মবর্হিভূতভাবে গৃহীত ৭ কোটি ৯ লাখ টাকা আদায় করেছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৮ বার পড়া হয়েছে ।
Tagged