ঢাকায় আন্তর্জাতিক ক্ষুদ্র বীমা সম্মেলন

বীমা কোম্পানিগুলোকে মানবিক কল্যাণে এগিয়ে আসার আহবান প্রধানমন্ত্রীর

সময়: বুধবার, নভেম্বর ৬, ২০১৯ ১১:২০:৫৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : উৎপাদন এবং অর্থনীতিকে ঝুঁকিমুক্ত রাখতে বীমা কোম্পানিলোকে আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে। শুধু মুনাফা অর্জন না করে সামাজিক দায়বদ্ধতা মেটাতে বীমা কোম্পানিগুলোকে মানবিক কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল মঙ্গলবার তিনদিনব্যাপী ১৫তম ‘আন্তর্জাতিক মাইক্রো ইন্স্যুরেন্স’ (ক্ষুদ্র বীমা) সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) ও মাইক্রো ইন্স্যুরেন্স নেটওয়ার্ক যৌথভাবে রাজধানীর হোটেল সোনারগাঁও-এ সম্মেলনের আয়োজন করে।
প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অন্যতম। বিশেষ করে উপকূল, হাওড় ও নিম্নাঞ্চল ক্ষতিগ্রস্ত এলাকা হিসেবে চিহ্নিত। ক্ষতি মোকাবেলায় প্রত্যাশিত আন্তর্জাতিক সহযোগিতার পথ না চেয়ে সরকারই ব্যবস্থা নিচ্ছে নানা উদ্যোগের মধ্য দিয়ে।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ক্ষুদ্র বীমার প্রচলন একটি কার্যকরী উদ্যোগ। পৃথিবীর বিভিন্ন দেশে এটা চালু আছে। সক্ষমতা বৃদ্ধি, অটোমেশন ও মানবসম্পদ উন্নয়নের জন্য সরকার এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে বীমা খাত শক্তিশালী হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের জনগোষ্ঠীকে স্বাবলম্বী করতে ক্ষুদ্র বীমা বিশেষ ভূমিকা রাখবে। পাশাপাশি বীমা শিল্পের লেনদেনে স্বচ্ছতা আনারও তাগিদ দেন প্রধানমন্ত্রী।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩০ বার পড়া হয়েছে ।
Tagged