মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে বীমা খাতের ৩৬ কোম্পানির

সময়: মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২ ১২:১১:২৭ অপরাহ্ণ


নজরুল ইসলাম : শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৬টি কোম্পানির। এগুলো হলো-অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১২টি কোম্পানির। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স ও রিলায়েন্স ইন্স্যুরেন্সের এবং তথ্য হালনাগাদ করেনি ইউনিয়ন ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এশিয়া ইন্স্যুরেন্সের। কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৭.৬৩ শতাংশ, যা মার্চে ২.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৬৬ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.১৭ শতাংশ, যা মার্চে ০.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.২০ শতাংশ থেকে ২.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৩৮ শতাংশে।
অন্য কোম্পানিগুলোর মধ্যে-

অগ্রণী ইন্স্যুরেন্স : কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭৬ শতাংশ, যা মার্চে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.০৯ শতাংশ থেকে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৬৫ শতাংশে।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৯৫ শতাংশ, যা মার্চে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৮ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৬৫ শতাংশে।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৯ শতাংশ, যা মার্চে ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.০৫ শতাংশে

একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২২ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.২৩ শতাংশ, যা ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৬৬ শতাংশে।
কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৫ শতাংশ, যা মার্চে ২.৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৮১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৬০ শতাংশ থেকে ২.৬৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭.৯৪ শতাংশে।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১৩ শতাংশ, যা মার্চে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৮৫ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৬৫ শতাংশে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.২৫ শতাংশ, যা মার্চে ০.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৮৮ শতাংশ থেকে ০.৮৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.০৫ শতাংশে।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৫ শতাংশ, যা মার্চে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৪৫ শতাংশ থেকে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.১৮ শতাংশে।

ঢাকা ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৩৪ শতাংশ, যা মার্চে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.১৭ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.০৪ শতাংশে।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯৬ শতাংশ, যা মার্চে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৯৩ শতাংশ থেকে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৪৩ শতাংশে।

ফেডারেল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৫৬ শতাংশ, যা মার্চে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.১৮ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.১৪ শতাংশে।

গ্লোাবাল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫৮ শতাংশ, যা মার্চে ০.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৭৫ শতাংশ থেকে ০.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.১৪ শতাংশে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৪১ শতাংশ, যা মার্চে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৮১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৬৭ শতাংশ থেকে ০.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.২৭ শতাংশে।

ইসলামী ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩১ শতাংশ, যা মার্চে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৯.৫৩ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৯.১৮ শতাংশে।

জনতা ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৮ শতাংশ, যা মার্চে ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৬৭ শতাংশ থেকে ২.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৫০ শতাংশে।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.২৮ শতাংশ, যা মার্চে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৬.৮৭ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.৭৬ শতাংশে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.২১ শতাংশ, যা মার্চে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.২৭ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৮৯ শতাংশে।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫৩.১৮ শতাংশ, যা মার্চে ১.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৭১ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০৫ শতাংশ, যা মার্চে ১.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৫২ শতাংশে।

নিটল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫৩ শতাংশ, যা মার্চে ০.৬৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৪৭ শতাংশ থেকে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৭৯ শতাংশে।

নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৮৫ শতাংশ, যা মার্চে ১.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৬০ শতাংশ থেকে ১.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.০২ শতাংশে।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬৫ শতাংশ, যা মার্চে ১.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৫৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৫৬ শতাংশ থেকে ১.৯২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৬৪ শতাংশে।

ফিনিক্স ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১১ শতাংশ, যা মার্চে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৮৭ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৭৮ শতাংশে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৬ শতাংশ, যা মার্চে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৫২ শতাংশ থেকে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.০১ শতাংশে।

প্রগতি ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭০ শতাংশ, যা মার্চে ১.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.২৩ শতাংশ থেকে ১.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৬৪ শতাংশে।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৭৭ শতাংশ, যা মার্চে ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৮৬ শতাংশ থেকে ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩২ শতাংশে।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৯৮ শতাংশ, যা মার্চে ০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৮৯ শতাংশ থেকে ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩২ শতাংশে।

প্রভাতী ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৫০ শতাংশ, যা মার্চে ১.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৪৭ শতাংশ থেকে ১.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৫৩ শতাংশে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.১৮ শতাংশ, যা মার্চে ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.২৩ শতাংশ থেকে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৭৪ শতাংশে।

রিপাবলিক ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৭ শতাংশ, যা মার্চে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.১৬ শতাংশ থেকে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৯৯ শতাংশে।

রূপালী ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৮৩ শতাংশ, যা মার্চে ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৯২ শতাংশ থেকে ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.২৯ শতাংশে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭১ শতাংশ, যা মার্চে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.০৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৮৪ শতাংশ থেকে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৫১ শতাংশে।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৮ শতাংশ, যা মার্চে ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.০২ শতাংশ থেকে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৫৩ শতাংশে।

সোনার বাংলা ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৯২ শতাংশ, যা মার্চে ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৪৫ শতাংশ থেকে ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৬৪ শতাংশে।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬৬ শতাংশ, যা মার্চে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৯৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.০২ শতাংশ থেকে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৬৯ শতাংশে।

সানলাইফ ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬৯ শতাংশ, যা মার্চে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৫১ শতাংশ থেকে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১৯ শতাংশে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৮ শতাংশ, যা মার্চে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৮১ শতাংশ থেকে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫৪ শতাংশে।

Share
নিউজটি ২৪৮ বার পড়া হয়েছে ।
Tagged