সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: শনিবার, অক্টোবর ৩১, ২০২০ ৩:৫৫:১৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহ (২৫ অক্টোবর-২৯ অক্টোবর) পতন দিয়ে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সূচক এবং লেনদেনের সাথে সপ্তাহটিতে বিনিয়োগকারীরা সাড়ে ৯ হাজার কোটি টাকা মূলধন হারিয়েছে।

জানা গেছে, চলতি সপ্তাহে উভয় শেয়ারবাজার মিলে বিনিয়োগকারীরা ৯ হাজার ৮৫৩ কোটি ২৭ লাখ ২৯ হাজার টাকা মূলধন হারিয়েছে। এর মধ্যে ডিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ কোটি ৫ লাখ ২১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯১ হাজার ২৫১ কোটি ৫০ লাখ ১২ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৫ হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ ৯ হাজার টাকা বা ১.৩৪ শতাংশ মূলধন হারিয়েছে।

আর সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৭ হাজার ৩২২ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিব লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ৭৯২ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ৪ হাজার ৫২৯ কোটি ৭২ লাখ ২০ টাকা মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৯৬২ কোটি ২৮ লাখ ৫৩ হাজার ৮৮৭ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭৮ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৫৫৩ টাকা বা ৬.৫৭ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৯৯০ কোটি ৫৭ লাখ ১৩ হাজার ৪৭২ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৮৪৮ কোটি ১৫ লাখ ৮৪ হাজার ২৮৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৪২ কোটি ৪১ লাখ ২৯ হাজার ১৮৪ টাকা বা ১৬.৭৯ শতাংশ বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭.৯৩ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪৬.১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৩১ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৮.৮০ পয়েন্টে এবং ১৬৮০.১৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৬টির বা ২৯.৪৪ শতাংশের, কমেছে ২১০টির বা ৫৮.৩৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির বা ১২.২২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১৯ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৮০১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৬ কোটি ১২ লাখ ৮৭ হাজার ১০১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩ কোটি ১৩ লাখ ২৮ হাজার ৭০১ টাকা বা ২.৬৯ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৫.৫৫ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৪.১৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৩.২১ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৭৫.১১ পয়েন্ট বা ২.৩৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১০.০২ পয়েন্ট বা ১ শতাংশ এবং সিএসআই ৫.৯৪ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৩১৯.৭৪ পয়েন্টে, ১১ হাজার ৩৭০.১৭ পয়েন্ট, ৯৯৫.৩২ পয়েন্ট এবং ৮৮৮.০৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৮টির বা ৩১.২১ শতাংশের দর বেড়েছে, ১৭৪টির বা ৫৫.৪১ শতাংশের কমেছে এবং ৪২টির বা ১৩.৩৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮২ বার পড়া হয়েছে ।
Tagged