সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০২৩ ৪:১২:২৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৬ সেপ্টেম্বর সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। কিন্ত দুপুর দেড়টার পর থেকে একটানা সূচকের পতন ঘটে। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০১ শতাংশ বা ১.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৮৩.৮০ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৬৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৮.৫০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.০৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৮৯ লাখ ৭৯ হাজার ১১টি শেয়ার ১ লাখ ১৯ হাজার ৩০৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৫০ কোটি ০১ লাখ ৫৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৫ সেপ্টেম্বর ডিএসইতে ৮ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ২৫৫টি শেয়ার ১ লাখ ১৮ হাজার ৯৭২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৪১ কোটি ২৭ লাখ ০৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮ কোটি ৭৪ লাখ ৪৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০০ শতাংশ বা ১.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৮২.১২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ৫৩৫ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৪৭ লাখ ৩ হাজার ৭৫২ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৭৬ লাখ ৪২ হাজার ৭৩৮ টাকা।

 

Share
নিউজটি ১৮৩ বার পড়া হয়েছে ।
Tagged