সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, জুলাই ১৮, ২০২৩ ৪:১৪:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৮ জুলাই সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। বেলা ১১টা ১০ মিনি পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখে গেছে। কিন্তু পরবর্তীতে সূচকের একটানা পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিনশেষে সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৮ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৫ শতাংশ বা ১০.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৫১.১০ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭.৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯৭.৭৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩ টির, কমেছে ১১৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৬.৯৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ২৪ কোটি ৪২ লাখ ৮৩ হাজার ৭৫৬টি শেয়ার ২ লাখ ০২ হাজার ৯২৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১০৪৪ কোটি ৫৬ লাখ ৮১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৭ জুলাই ডিএসইতে ২৪ কোটি ৩৯ লাখ ৯৬ হাজার ২৩ টি শেয়ার ১ লাখ ৯৮ হাজার ৬২৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯৩২ কোটি ৭১ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১১১ কোটি ৮৫ লাখ ২৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৮ শতাংশ বা ১৬.২৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৭৬৮.৩৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২১২ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৯ লাখ ৬৬ হাজার ৫০৪ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৪ লাখ ০৫ হাজার ৭০৮ টাকা।

Share
নিউজটি ৯৯ বার পড়া হয়েছে ।
Tagged