সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: সোমবার, এপ্রিল ১১, ২০২২ ২:৪৮:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৭০.৫১ পয়েন্ট, যা বেলা ১১টায় ৫.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৭৫.৭৬ পয়েন্টে। এরপর তা পতন হয়ে বেলা ১২টায় ৮.১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৬৭.৬২ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১৩.৪০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৫৪.২২ পয়েন্টে। সবশেষ ১৫.৬৫ পয়েন্ট কমে দুপুর ২টা ০৫ মিনিটে ৬৬৩৮.৫৭ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৮৮ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৩৮.৫৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫.০৫ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.৫৯ পয়েন্ট বা ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৪.৭৫ পয়েন্টে এবং ২ হাজার ৪৫১.৯১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির বা ২৩.৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৪টির বা ৬১.৪১ শতাংশের এবং ৫৬টি বা ১৪.৬৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৫৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৬ কোটি ১০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৪৩ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ১২ কোটি ৫৪ লাখ ১৮ হাজার ৬০টি শেয়ার ১ লাখ ৭ হাজার ৪৫৭বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫৫৭ কোটি ৪৬ লাখ ২৫ হাজার ৪৮ টাকা ৮০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩২৮ হাজার ৪১ কোটি ৯৮ লাখ ১৫ হাজার ২০৬ টাকা ৪৯ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৯.১৬ পয়েন্ট বা ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৯৫.১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ২২৯ বার পড়া হয়েছে ।
Tagged