সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, নভেম্বর ২৬, ২০১৯ ৬:৫২:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। গত ৩৯ কার্যদিবস পর পুঁজিবাজারে দৈনিক লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। এর আগে গত ৩০ আগস্ট সর্বশেষ লেনদেন ৫৯৫ কোটি টাকা হয়েছিল। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৬ কোটি ২৮ লাখ ৪৭ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৩৬ লাখ ৪৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৩৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৪৪ কোটি ৭ লাখ ৯৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৬ কোটি ২৮ লাখ ৪৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবারও সার্বিক বাজার পরিস্থিতি কিছুটা ইতিবাচক ছিল। ৫টি সূচকের মধ্যে ১টি বাদে বাকিগুলো বেড়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে বেশির ভাগ কোম্পানির দর ও মোট লেনদেনও (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই শেষ পর্যন্ত সূচক ওঠানামার মধ্যে ছিল। দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩১৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করে।
এদিকে আজ মোট ২৬৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৮৭ টির আর অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ৯ লাখ ১ হাজার ১৬টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৮৩৮ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২০ কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৪৭২ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭ কোটি ১৯ লাখ ৭৯ হাজার ৪৫ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার ৪২৭ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে সানলাইফ ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর কমেছে ৯.৬৭ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫০০ বার পড়া হয়েছে ।
Tagged