সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০২২ ৫:০০:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৩ নভেম্বর সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রায় ১৮ মিনিট ধরে সূচকের তীর উপরের দিকে উঠতে থাকে। কিন্তু এরপর প্রায় ২৬ মিনিট পর্যন্ত সূচকের পতন ঘটে। পরবর্তীতে আবারও সূচক একটানা বাড়তে থাকে। শেষ পর্যন্ত স্বাভাবিক উঠানামা অব্যহত থাকে। এর ফলে দিনশেষে সূচকে পাশাপাশি লেনদেন বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২২.১০ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৪১০.৬৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৯১ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.৮৪ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০১.১০ পয়েন্টে এবং দুই হাজার ২৫২.৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৫১২ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫০ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির বা ২২.৮৩ শতাংশের, শেয়ার দর কমেছে ৮১টির বা ১২২.২৮ শতাংশের এবং ২০২টির বা ৫৪.৮৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮.৫৮ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৬৩.৫০ পয়েন্টে। সিএসইতে আজ ২৫১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দর বেড়েছে, কমেছে ৫২টির আর ১২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ২৩১ বার পড়া হয়েছে ।
Tagged