ডিএসইর এজিএম অনুষ্ঠিত

সময়: মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯ ৫:৫৪:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেডের ৫৮তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) গত সোমবার নিকুঞ্জে ডিএসই টাওয়ারের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, ডিএসই’র এজিএম এগিয়ে আনার যে দাবি করেছিলেন ডিএসই সদস্যরা, সে দাবির সঙ্গে ডিএসইর পরিচালনা পর্ষদ একাত্ব হয়ে মহামান্য হাইকোর্টের অনুমতি নিয়ে এ বছরেই ৫৮তম বার্ষিক সাধারণ সভা করতে সক্ষম হয়েছেন।

গত এজিএমে বেশকিছু প্রস্তাবনা ডিএসইর পরিচালনা পর্ষদ বিশেষ গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে প্রত্যাশা পুরণের চেষ্টা করেছেন। এর মধ্যে প্রধান যে কাজটি করা হয়েছে তা হলো ডিএসই অফিস নিকুঞ্জ ভবনে স্থানান্তর করা। ভবনটির কার্যক্রম শুরু হবে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের পর। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় সম্মতির জন্য আবেদন করা হয়েছে। তিনি আশা প্রকাশ করেন খুব শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে ডিএসই’র নতুন ভবন পুঁজিবাজারের প্রাণকেন্দ্রে পরিণত হবে।

তিনি আরো বলেন, বছর জুড়ে বাজারের গতি মন্থর থাকলেও পণ্যের বহুমূখীতায় ডিএসই এসএমই প্লাটফর্ম চালু করেছে। যা উদ্বোধন করেন মাননীয় অর্থমন্ত্রী জনাব আ হ ম মোস্তফা কামাল। যার মাধ্যমে স্বল্প মূলধনী ব্যবসা প্রতিষ্ঠান ডিএসইতে তালিকাভুক্তির মাধ্যমে প্রয়োজনীয় মূলধন সংগ্রহের নতুন ও সম্ভাবনাময় দ্বার উন্মোচিত হয়েছে। ইতোমধ্যে একটি কোম্পানি প্রসপেক্টাসও জমা দিয়েছে। নতুন বছরের প্রথম প্রান্তিকেই এ কোম্পানির লেনদেন শুরু করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সম্মিলিত কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসই’র কৌশলগত চুক্তির আওতায় ইস্যুয়ার ও কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন হয়। ভি-নেক্সট প্লাটফর্ম হচ্ছে একটি অনলাইন প্লাটফর্ম। যা বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য বাংলাদেশী কোম্পানি ও প্রকল্পগুলোর সঙ্গে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োকারীদের মধ্যে সেতুবন্ধন রচনা করবে।
কৌশলগত বিনিয়োগকারীদের সঙ্গে উন্নয়নমূলক কার্যক্রমের অংশ হিসেবে ডিএসইতে নতুন ইনডেক্স ও বিজনেস প্রসেস ম্যানেজমেন্টের পাইলট ভার্সন উদ্বোধন করা হয়েছে। এছাড়াও ডিএসইতে কিছু উন্নয়ন কার্যক্রম চলমান আছে, যা সম্পন্ন করার মধ্য দিয়ে পুঁজিবাজারের ভিত আরো মজবুত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ডিএসই’র সেকেন্ডারি মার্কেটে সরকারী বন্ডসমূহ ট্রেডেবল করার জন্য বিএসইসি, বাংলাদেশ ব্যাংক এবং ডিএসই একটি কার্যকর কমিটি কাজ করছে। কমিটি বিএসইসিতে তাদের রিপোর্ট জমা দিয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আগামী বছরের প্রথম প্রান্তিকেই বন্ডের লেনদেন ডিএসই’র সেকেন্ডারি মার্কেটে শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম অনুযায়ী বোর্ডের দূরদর্শী নেতৃত্বে এবং আপনাদের সহযোগীতায় চীনা কনসোর্টিয়ামের কাছে ডিএসই’র ২৫ শতাংশ শেয়ার হস্তান্তর করেছে। ডিএসই, সিএসই ও সিডিবিএল এর যৌথ উদ্যোগে ২০১৯ সালের জানুয়ারি মাসে সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড নামে একটি কোম্পানির নিবন্ধন সম্পন্ন হয়েছে। ২০২০ সালের মধ্যে পুরোমাত্রায় এ কোম্পানির কার্যক্রম চালু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে বার্ষিক সাধারণ সভায় ২০১৯ সালের ৩০শে জুন তারিখে সমাপ্ত অর্থবছরের কোম্পানির পরিচালকমন্ডলীর প্রতিবেদন, নিরীক্ষকবৃন্দের প্রতিবেদন, নিরীক্ষিত আর্থিক বিবরণী গ্রহণ, বিবেচনা ও সর্বসম্মতভাবে অনুমোদিত হয়।

এছাড়াও ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত অর্থবছর পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ০৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং পরবর্তী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও তাঁদের পারিতোষিক নির্ধারণ করা হয়। ২৯ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত ডিএসই’র পরিচালনা পর্ষদ নির্বাচন ২০১৯ এর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সদস্য জনাব মঞ্জুর উদ্দিন আহমেদ এবং এর মাধ্যমে বোর্ড নতুন পরিচালক অন্তভর্ভূক্ত করা হয়।

৫৮তম এজিএমে ডিএসই’র পরিচালনা পর্ষদ থেকে এ বছর অবসরপ্রাপ্ত দুই জন পরিচালক শরীফ আতাউর রহমান এবং মো. হানিফ ভূঁইয়ার স্থলাভিষিক্ত হন যথাক্রমে মোহাম্মদ শাহজাহান, ব্যবস্থাপনা পরিচালক জাহান সিকিউরিটিজ লিমিটেড এবং মো. শাকিল রিজভী, ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী স্টক লিমিটেড।
সভায় ডিএসই টাওয়ার প্রজেক্ট, নতুন প্রোডাক্টসহ বাজার উন্নয়নে শেয়ারহোরল্ডারদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী, এফসিএমএ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৫৮৫ বার পড়া হয়েছে ।
Tagged