সূচক কমলেও বেড়েছে লেনদেন

বাংলাদেশ ব্যাংকেরসার্কুলার জারি

ইতিবাচক প্রভাব পুঁজিবাজারে

সময়: রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯ ৬:৪৫:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সূচকের উত্থান দিয়ে সপ্তাহ শুরু হয়েছে পুঁজিবাজারে। লেনদেনের শুরুটা খুব একটা সন্তোষজনক ছিলোনা। কিন্ত পুঁজিবাজারে ব্যাংকগুলোকে বিনিয়োগের নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারির পর থেকেই সূচক টানা বাড়তে দেখা গেছে। শেষ বেলায় ক্রয় প্রেসার বেড়ে যাওয়ায় ১৮৫টির শেয়ার দর বৃদ্ধি পায়। বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের এরকম সার্কুলার বাজারে জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮০ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ৭২ লাখ ৫৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮৪ কোটি ৯৬ লাখ ২৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮০ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর আজ রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। মোট লেনদেনও (টাকার অঙ্কে) বৃহস্পতিবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওপরের দিকে উঠতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯৪৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১১৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬ পয়েন্টে উঠে আসে।
এদিকে আজ মোট ২৩২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির কমেছে ৭৪ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৩৮ লাখ ৪৬ হাজার ৫০২টি শেয়ার ৪ হাজার ৬৮৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৯ কোটি ৩৭ লাখ ৫৫ হাজার ৯৩৬ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৫৯ লাখ ১২ হাজার ৪৩১ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৫৪৬ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল জেএমআই সিরিঞ্জ। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড। এ ফান্ডের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫২ বার পড়া হয়েছে ।
Tagged