editorial

বিএসইসি’র নির্দেশ বনাম ডিএসই’র আইপিও রিভিউ টিম

সময়: বুধবার, অক্টোবর ৩০, ২০১৯ ৯:৩২:১৯ পূর্বাহ্ণ


পুঁজিবাজারে আসতে ইচ্ছুক কোম্পানিগুলোর প্রসপেক্টাস যাচাই-বাছাইয়ে ‘আইপিও রিভিউ টিম’ গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত সোমবার ডিএসই’র পরিচালনা পর্ষদ ও কর্মকর্তাদের সমন্বয়ে ৫ সদস্যের এই কমিটি গঠন করা হয়। এর আগে গত ২৪ অক্টোবর ডিএসই ও ‘ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন’ (ডিবিএ)-এর সঙ্গে এক ত্রি-পক্ষীয় বৈঠকে দেশের শীর্ষস্থানীয় অডিট ফার্মগুলোর সমন্বয়ে একটি ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠনের জন্য ডিএসই-কে নির্দেশ দেয় বিএসইসি।
ত্রি-পক্ষীয় ওই বৈঠকে বলা হয়েছিল যে, আইপিও-তে আসার জন্য ডিএসই-তে জমাকৃত প্রসপেক্টাসসমূহ পর্যবেক্ষণের জন্য এক্সপার্ট প্যানেলের কাছে পাঠানো হবে। এক্সপার্ট প্যানেলের প্রদানকৃত পর্যবেক্ষণসমূহ যাচাইপূর্বক আইপিও’র চূড়ান্ত অনুমোদন দেবে বিএসইসি। এছাড়া ডিএসই’র পরিচালনা পর্ষদ কোনো প্রসপেক্টাসে অসঙ্গতি বা সন্দেহজনক কোনো তথ্য পেলে তা তাৎক্ষণিকভাবে দ্রুততম সময়ের মধ্যে বিএসইসি’র অনুমোদন সাপেক্ষে ডিএসই তদন্ত করতে পারবে। প্রয়োজনে ২৪ ঘণ্টার মধ্যে কমিশন তদন্তের অনুমোদন দেবে বলে বৈঠক শেষে জানানো হয়।
রিভিউ টিম গঠনের বিষয়ে ডিএসই’র পক্ষ থেকে বলা হয়েছে, ডিসক্লোজারস ভিত্তিতে আইপিও’র ক্ষেত্রে অনেক ফাঁক-ফোকড় থেকে যায়। এই সুযোগে কিছু দুর্বল কোম্পানি শেয়ারবাজারে চলে আসছে। এই রাস্তা বন্ধ করতেই রিভিউ কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সক্রিয়তায় অস্বচ্ছ কোম্পানির শেয়ারবাজারে আসার পথ বন্ধ হয়ে যাবে।

প্রসপেক্টাস রিভিউ করার জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১০ থেকে ১৫ জনকে নিয়ে একটি টিম গঠন করা হবে। যাদের মধ্য থেকে প্রত্যেকটি আইপিও’র প্রসপেক্টাস যাছাই করার জন্য রিভিউ কমিটির সঙ্গে ২/৩ জনকে যুক্ত করা হবে। অর্থাৎ রিভিউ কমিটির ৫ জন এবং ১০ থেকে ১৫ জনের টিম থেকে ২/৩ জনকে নিয়ে গঠিত ৭/৮ জনের একটি টিম প্রসপেক্টাস যাছাই-বাছাই করবে।
জানা যায়, সাম্প্রতিক সময়ে আইপিও-তে আসা কোম্পানিগুলোর নিরীক্ষিত প্রতিবেদনের ওপর চূড়ান্তভাবে অনাস্থা জ্ঞাপন করেছেন বিনিয়োগকারীরা। আইপিও-তে আসার আগে কোম্পানির প্রসপেক্টাসে যে তথ্য-উপাত্ত ছিল, তালিকাভুক্তির পর অধিকাংশ ক্ষেত্রেই সেগুলো সঠিক নয় বলে প্রমাণিত হয়েছে। এতে বিনিয়োগকারীদের মাঝে চরম আস্থাহীনতার সৃষ্টি হয়েছে। এ পরিস্থিতিতে পুঁজিবাজারে আসতে ইচ্ছুক কোম্পানিগুলোর আইপিও অনুমোদনের ক্ষেত্রে সেগুলো যথাযথ প্রক্রিয়ায় যাচাই-বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

Share
নিউজটি ৩২৫ বার পড়া হয়েছে ।
Tagged