আইসিবিকে শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ বিএসইসির

সময়: রবিবার, ডিসেম্বর ২৬, ২০২১ ১২:৩৫:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বর্তমান পরিস্থিতি বিবেচনায় রাষ্ট্রায়াত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-কে শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

অন্যদিকে, আইসিবিকে শেয়ারবাজার-বহির্ভূত খাতে আপাতত বিনিয়োগ না করার পরামর্শ দিয়েছে বিএসইসি এবং শেয়ারবাজারে যেসব সিকিউরিটিজে বিনিয়োগ করলে ইতিবাচক প্রভাব পড়ে সেগুলোতে বিনিয়োগের জন্য বলা হয়েছে। আইসিবি কর্মকর্তাদের সঙ্গে বিএসইসির কর্মকর্তাদের বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দুই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মধ্যে সিকিউরিটিজ কমিশন ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ও মোহাম্মদ রেজাউল করিম এবং পরিচালক শেখ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

অন্যদিকে, আইসিবির পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. কামাল হোসেন গাজী, আইসিবির তিন সাবসিডিয়ারি কোম্পানির প্রধান নির্বাহী এবং বিনিয়োগ-সংক্রান্ত কমিটির প্রধানগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে আইসিবির বিনিয়োগ নীতি, আমানত পরিস্থিতি, তালিকাবহির্ভূত সিকিউরিটিজে বিনিয়োগ, বন্ড ইস্যুর মতো বিষয়ে আলোচনা হয়েছে। এই সময় আইসিবির পক্ষ থেকে তারল্য সংকটসহ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার বিষয়গুলো তুলে ধরা হয়।

বৈঠক-সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, তারল্য সংকট মেটাতে নতুন তহবিল সংগ্রহ করা, সুকুক ইস্যু করা এবং ক্রেডিট সুইসের বন্ড ইস্যুর বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এই বছরে আইসিবি যে পরিমাণ শেয়ার কিনেছে- বিক্রি করেছে তার চেয়ে বেশি। সামনের দিনগুলোতে যাতে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির তুলনায় কেনার পরিমাণ বেশি হয় সেদিকে গুরুত্ব দিতে বলা হয়েছে। পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক আইসিবির মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ করে থাকে। তাই এই ব্যাংকগুলোরও যাতে শেয়ার বিক্রির তুলনায় কেনার পরিমাণ বেশি হয় সেজন্য আইসিবিকে উদ্বুদ্ধ করতে পরামর্শ দিয়েছে কমিশন।

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ এই বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, আমরা আইসিবির কাছে প্রতিষ্ঠানটির সার্বিক অবস্থা জানতে চেয়েছিলাম। শেয়ারবাজারে ভূমিকা রাখার জন্যই প্রতিষ্ঠানটির সৃষ্টি। আমরা তাদের বিনিয়োগকারীদের স্বার্থে শেয়ারবাজারে আরো বেশি ভূমিকা রাখার পরামর্শ দিয়েছি। এক্ষেত্রে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা করার আশ্বাস দেয়া হয়েছে।

Share
নিউজটি ২৪১ বার পড়া হয়েছে ।
Tagged