আর.এন স্পিনিংয়ের পরিশোধিত মূলধন কমানোর সিদ্ধান্ত

সময়: রবিবার, জুন ৭, ২০২০ ১২:৩৪:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পরিশোধিত মূলধন কমানোর সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আর.এন. স্পিনিং মিলস লিমিটেড। শনিবার (৬ জুন) কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
একই বৈঠকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের পুঁজিবাজারের ইতিহাসে দ্বিতীয় কোম্পানি হিসেবে আর. এন স্পিনিং মিলস পরিশোধিত মূলধন কমাতে যাচ্ছে। প্রায় ১০ বছর আগে সিমেন্ট খাতের কোম্পানি নিলয় সিমেন্ট লিমিটেড (নিটল-নিলয় গ্রুপের প্রতিষ্ঠান) তার মূলধন কমিয়েছিল। সিদ্ধান্ত অনুসারে, কোম্পানিটি তার পরিশোধিত মূলধন সাত ভাগের এক ভাগে নামিয়ে আনবে।
আর. এন. স্পিনিং মিলসের বর্তমান পরিশোধিত মূলধন ৩৯২ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৩৪০ টাকা। কোম্পানিটি মূলধন কমিয়ে ৫৬ কোটি ৭ লাখ ৭৮ হাজার ৩৩০ কোটি টাকায় নামিয়ে আনতে চায়।
মূলধন কমানোর এই সিদ্ধান্ত কার্যকর হলে শেয়ারের সংখ্যাও কমবে। বর্তমানে কোম্পানিটির শেয়ার সংখ্যা ৩৯ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ৮৩৪টি। মূলধন কমানোর পর তা কমে হবে ৫ কোটি ৬০ লাখ ৭৭ হাজার ৮৩৩ টি।
মূলধন কমার পর বর্তমান শেয়ারহোল্ডাররা প্রতি ৭টি শেয়ারের বিপরীতে ১টি শেয়ারের মালিক হবে।
তবে এই সিদ্ধান্ত বাস্তবায়নে প্রথমে শেয়ারহোল্ডারদের সম্মতি এবং পরে হাইকোর্ট ও বিএসইসির অনুমোদন প্রয়োজন হবে।

শেয়ারহোল্ডারদের সম্মতি জানতে আগামী ১৯ জুলাই, রোববার বিশেষ সাধারণ সভা (ইজিএম) ডেকেছে। আর এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ জুন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৫৯ বার পড়া হয়েছে ।
Tagged