করোনা ভাইরাস সংক্রমণ রোধে বেক্সিমকো ফার্মার সঙ্গে এসআইআই এর ক্রয়চুক্তি

সময়: রবিবার, ডিসেম্বর ১৩, ২০২০ ৮:০৬:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাস সংক্রমণ রোধে বেক্সিমকো ফার্মার সাথে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) করোনা ভ্যাকসিনের ক্রয়চুক্তি সই হয়েছে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এ বিষয়ে সমঝোতা হয়েছে।
আজ রোববার (১৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরে এই চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী ছয় মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, দুএকদিনের মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউট চুক্তির কাগজপত্র পেয়ে যাবে। এরপর ক্রয় প্রক্রিয়া শুরু হবে।
এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এ সংক্রান্ত ত্রিপাক্ষিক সমঝোতা হয়েছিল। গত ২৮ আগস্ট করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে সহায়তা ও বিতরণে জন্য সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সঙ্গে সমঝোতা চুক্তি করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল)।
যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা কোম্পানি, গেটস ফাউন্ডেশন ও গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্সের (জিএভিআই) যৌথ উদ্যোগে সারাবিশ্বে সরবরাহের জন্য এক বিলিয়নের বেশি করোনা ভ্যাকসিন তৈরিতে অংশ নিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৮ বার পড়া হয়েছে ।
Tagged