গ্রাহকদের ১৩০০ কোটি টাকা দিতে পারছে না ফারইস্ট লাইফ

সময়: রবিবার, জানুয়ারি ৩০, ২০২২ ১:১০:০১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফের বকেয়া বিমা দাবির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৩শ’ কোটি টাকা। কোম্পানিটি আর্থিক সংকটে রয়েছে বলে গ্রাহকদের এই দাবি পরিশোধ করতে পারছে না।
কোম্পানিটির নতুন মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) চৌধুরী মোহাম্মদ ওয়াসিউদ্দিন গত ৬ জানুয়ারি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)-কে এই তথ্য জানিয়েছেন। এর আগে ২০২১ সালের ২০ সেপ্টেম্বর কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থাকে জানিয়েছিল, মেয়াদ উত্তীর্ণ দাবির পরিমাণ প্রায় ৭৮০ কোটি টাকা। সে হিসাবে গেলো বছরের শেষ তিন মাসে ফারইস্ট ইসলামী লাইফের বকেয়া বিমা দাবির পরিমাণ বেড়েছে প্রায় ৫২০ কোটি টাকা।

কোম্পানিটি গ্রাহকদের বিমা দাবি দীর্ঘদিন ধরে পরিশোধ করছে না। উপায়ান্তর না দেখে শত শত গ্রাহক বিমা দাবি পরিশোধ করার জন্য নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কাছে অভিযোগ দায়ের করেছেন। তবে নগদ তহবিলের সংকটের কারণে এসব বিমা দাবি পরিশোধ করা সম্ভব হচ্ছে না বলে নিয়ন্ত্রক সংস্থাকে জানিয়েছে বিমা কোম্পানিটি।

এদিকে বিমা গ্রাহকদের দায় ক্রমান্বয়ে বৃদ্ধি পেলেও সম্পদের পরিমাণ শূন্যের কোঠায় নেমে এসেছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় এই বিমা কোম্পানির। গত ১৮ নভেম্বর এক চিঠিতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে এমন তথ্য দেয় বিএসইসি নিয়োগকৃত কোম্পানিটির বর্তমান পরিচালনা পর্ষদ।

জানা যায়, ফারইস্ট ইসলামী লাইফের মুখ্য নির্বাহী হিসেবে অনুমোদন পেতে কর্তৃপক্ষের কাছে দাখিলকৃত কোম্পানিটির ব্যবসা বৃদ্ধির পরিকল্পনায় ওয়াসিউদ্দিন লিখেছেন, দীর্ঘদিন যাবত গ্রাহকের মেয়াদ উত্তীর্ণ বিমা দাবি পরিশোধ করতে না পারার কারণে মাঠ পর্যায়ে মারাত্মক বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। যার ফলে কোম্পানির প্রিমিয়াম সংগ্রহ মারাত্মক ব্যহত হচ্ছে।

তিনি আরো উল্লেখ করেন, বিগত সময়ে প্রতিমাসে যেখানে নবায়ন প্রিমিয়াম বাবদ ৬০ কোটি টাকা সংগ্রহ হতো বর্তমানে তা কমে ৫০ কোটি টাকার নিচে নেমে এসেছে। বকেয়া বিমা দাবিগুলো পরিশোধ করা গেলে ১ম বর্ষ প্রিমিয়াম ও নবায়ন প্রিমিয়াম সংগ্রহ দ্রুতগতিতে বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে।

এছাড়াও দীর্ঘদিন যাবত নগদ অর্থের অপ্রতুলতার কারণে বিমা দাবি পরিশোধ না করায় দেশের বিভিন্ন অঞ্চলে গ্রাহকগণ তাদের বিমার দাবির জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছেন। এই প্রেক্ষিতে জরুরি ভিত্তিতে বকেয়া মেয়াদোত্তর বিমা দাবি পরিশোধ করা প্রয়োজন। এক্ষেত্রে আইডিআরএ’র বিশেষ সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করেছেন ওয়াসিউদ্দিন।

নিয়ন্ত্রক সংস্থাকে দেয়া বিগত তিন বছরের অনিষ্পন্ন বিমা দাবির তথ্যে ফারইস্ট ইসলামী লাইফ জানিয়েছে, মেয়াদ উত্তীর্ণ ও মৃত্যুদাবি বাবদ কোম্পানিটির কাছে ১ লাখ ৯২ হাজার ২৪৭ গ্রাহকের পাওনা বকেয়া রয়েছে। টাকার অংকে যার পরিমাণ ১২৫৩ কোটি ৮১ লাখ ৩০ হাজার ৯১৬ টাকা। এই সময়ে ২৭২৩ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ১৮৭ কোটি টাকার ৩ লাখ ৯৪ হাজার ১২০টি বিমা দাবি উত্থাপন করা হয়।

২০২০ সালে ফারইস্ট ইসলামী লাইফের মোট প্রিমিয়াম আয় ছিল ৯৭৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৫৯৪ টাকা। যা আগের বছর ২০১৯ সালে ছিল ১০৫৬ কোটি ৪ লাখ ১১ হাজার ১৫৯ টাকা এবং ২০১৮ সালে কোম্পানিটির মোট প্রিমিয়াম আয় ছিল ১০৫৮ কোটি ৭৭ লাখ ৯০ হাজার ৫৩৮ টাকা।

উল্লেখিত প্রিমিয়াম সংগ্রহে বিমা কোম্পানিটি ২০২০ সালে ২৬২ কোটি ৯৩ লাখ ৯২ হাজার ২৭৩ টাকা, ২০১৯ সালে ৩৪৬ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৪৪০ টাকা এবং ২০১৮ সালে ৩৭৬ কোটি ৯৩ লাখ ৮২ হাজার ৮৭৬ টাকা ব্যবস্থাপনা খাতে ব্যয় করেছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২১৪ বার পড়া হয়েছে ।
Tagged