ডিএসইর ৬০তম এজিএম সম্পন্ন

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ৩০, ২০২১ ১:৫৭:০২ অপরাহ্ণ


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. এর ৬০তম বার্ষিক সাধারণ সভা গত ২৮ ডিসেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। পবিত্র কোরআন তলাওয়াতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। শুরুতেই ডিএসই শেয়ারহোল্ডার কোম্পানির যে সকল শেয়ারহোল্ডার/ট্রেকহোল্ডার প্রতিনিধি, কোম্পানির চেয়ারম্যান, সাবেক পরিচালক এবং শেয়ারহোল্ডার/ট্রেকহোল্ডার প্রতিনিধিবৃন্দের মা বাবা ভাই বোন ইন্তেকাল করেছেন তাদের পরিবারের প্রয়াত সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মোনাজাত করা হয়।

ডিএসই’র ৬০তম বার্ষিক সাধারণ সভায় ডিএসই’র চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. এর ৬০তম বার্ষিক সাধারণ সভায় সকলকে স্বাগত জানিয়ে স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। একই সাথে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কাল রাত্রিতে ঘাতকের গুলিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ বঙ্গবন্ধু পরিবারের প্রাণ হারানো সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করেন। গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে শহীদ চার জাতীয় নেতাকে এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ত্রিশ লক্ষ বীর মুক্তিযোদ্ধা ও সম্ভ্রম হারানো অসংখ্য মা বোনদের প্রতি-যাদের আত্মদানের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।

বর্তমান বোর্ড দায়িত্ব গ্রহণের পর বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এ সময়ে পুঁজিবাজার সংশিষ্ঠ অনেকেই মৃতুবরণ করেছেন। তিনি তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। অতি সম্প্রতি ডিএসই-র সাবেক এমডি/সিইও পরবর্তীতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচে. কমিশনের কমিশনার ড. স্বপন কুমার বালার আত্মার শান্তি কামনা করেন। এছাড়াও তিনি বর্তমান বোর্ডের পরিচালক জনাব মো. রকিবুর রহমানের দ্রুত সুস্থতা কামনা করেন।

দেশের অর্থনৈতিক অগ্রগতির প্রসংগে জনাব ইউনুসুর রহমান বলেন, বিগত ২০২০ সাল বাংলাদেশের জন্য একটি চ্যালেঞ্জিং বছর ছিল। করোনা মহামারীর সংক্রমনের পূর্ব হতেই আমদানী, রপ্তানী, বেসরকারী বিনিয়োগ ও রাজম্ব সংগ্রহের মত কতগুলো সূচক বিবেচনায় অর্থনীতি কিছুটা চাপের মুখে ছিল। তাছাড়া, উচ্চ খেলাপী ঋণের চাপে ব্যাংকিং খাত কিছুটা নাজুক পরিস্থিতিতে ছিল। অত.পর করোনা মহামারীর কারণে অন্যান্য দেশের মত বাংলাদেশের অর্থনীতি অধিকতর চাপের মুখে পড়ে। শিল্পখাতের প্রায় পুরোটাই কোভিড-১৯ দ্বারা প্রভাবিত হয়। কিছু ক্ষেত্রে কোভিডের প্রভাব তুলনামূলকভাবে বেশি ছিল। দেশীয় ও বৈশ্বিক সকল ক্ষেত্রে চাহিদা কমে যায়, জীবন ও জীবিকা প্রায় স্থবির হয়ে পড়ে। এ সময়ে কৃষি খাত হয়ে উঠেছিল একমাত্র ভরসার স্থল। যেহেতু সাম্প্রতিক বছরগুলোতে আমাদের অর্থনীতি বৈশ্বিক অর্থনীতির সাথে অধিক মাত্রায় সম্পর্কিত হয়ে পড়েছে, সেহেতু কোভিডের কারণে স্থবির হয়ে যাওয়া বিশ্ব অর্থনীতির সাথে সাথে বাংলাদেশের রপ্তানী আয়, অভিবাসীদের বিদেশ গমন এবং বৈদেশিক বিনিয়োগসহ নানা ক্ষেত্রে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। তবে আশার কথা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বিচক্ষণ রাজস্ব নীতি ও মানানসই মুদ্রানীতি পরিচালনার মাধ্যমে আমাদের প্রতিবেশী দেশগুলোর চেয়ে বাংলাদেশ অনেক ভালভাবে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সম্ভব হয়। এর ফলে মহামারীর নেতিবাচক প্রভাব থাকা সত্ত্বেও কৃষিক্ষেত্রের অত্যাধিক ভাল ফলন খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। তাছাড়া, রেমিট্যান্স প্রবৃদ্ধি এবং অর্থ বছরের শেষ দিকের রপ্তানীর উর্ধ্বমুখী প্রবণতার ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। আবার এ রূপ পরিস্থিতিতে মুদ্রাস্ফীতির হারও নিয়ন্ত্রণের মধ্যে থাকে।

এ বছর মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম বার্ষিকী “মুজিব শতবর্ষ” উদযাপনের জন্য ডিএসই নানা কর্মসূচী গ্রহণ করে এবং কর্মসূচীর অংশ হিসেবে বর্ণিত কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে:

* মুজিববর্ষ শুরুর ক্ষণ গণনা;

* ১৭ মার্চ এ মহান নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ;

* ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও শহীদ বঙ্গমাতাসহ বঙ্গবন্ধু পরিবারের নিহত সকল সদস্যবৃন্দের আত্মার মাগফেরাত কামনায় পুঁজিবাজারের সকল স্টেকহোল্ডারগণকে সংযুক্ত করে ‘অন লাইনে’ দোয়া মাহফিল অনুষ্ঠান;

* দেশব্যাপী স্কুল ও কলেজের ছাত্র ছাত্রীদের মধ্যে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন ও পুরস্কার বিতরণ;

* সরকারি হাসপাতালে কোভিড রোগীদের সহায়তার জন্য অক্সিজেন সিলিন্ডার বিতরণ এবং

ক্স উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চলে গরীব দুস্থ.দের মাঝে খাবার বিতরণ।
ক্স
তাছাড়া, আমাদের মহান নেতাকে বিশ্বব্যাপী তুলে ধরার জন্য “Bangabandhu and Bangladesh : Poli.ics and Economy” শীর্ষক একটি বই রচনার কাজ এগিয়ে চলছে। আশা করা যায় যে, মুদ্রণ কাজ সম্পন্ন করে বঙ্গবন্ধুর পরবর্তী জন্মদিনের (১৭ মার্চ, ২০২২) পূর্বেই বইটির প্রকাশনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে।
বাংলাদেশের শেয়ারবাজার তুলনামূলকভাবে একটি ছোট বাজার। কোভিড-১৯ এর আতঙ্ক শুরু হওয়ার পর সকল অংশীজনদের আপ্রাণ প্রচেষ্টা সত্ত্বেও পুঁজিবাজারের পতন তীব্র থেকে তীব্রতর হতে শুরু করে। পরবর্তীতে সরকারের কিছু ইতিবাচক পদক্ষেপ, নিয়ন্ত্রক সংস্থার দায়িত্বে আসা নতুন কমিশনের বিচক্ষণ নেতৃত্ব ও ব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট সকল অংশীজনের প্রচেষ্টায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সৃষ্টি হয় এবং পুঁজিবাজারে ইতিবাচক ধারা সৃষ্টি হয়। এতে পুঁজিবাজার বেশ প্রাণবন্ত হয়ে উঠে। এর ফলে বিবেচ্য বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন ও লেনদেনের পরিমান উভয়ক্ষেত্রে বর্ধনশীল অবস্থা লক্ষ করা যায়।

পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরে আসার বিষয়ে ২০২০-২১ সালের বাজেটে সরকারের স্বল্প মেয়াদী ও দীর্ঘ মেয়াদী প্রস্তাবনা এবং সুশাসন নিশ্চিকরণে নিয়ন্ত্রক সংস্থার দৃষ্টান্ত সৃষ্টিকারী কিছু সিদ্ধান্ত ও পদক্ষেপ এবং পণ্য বহুমুখীকরণের উদ্যোগ বিশেষভাবে উল্লেখযোগ্য। তাছাড়া স্টক এক্সচেঞ্জ ও বাজার সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডারগনের যথাযথ ভূমিকা পালনের কারণে এ সকল ইতিবাচক ঘটনা ঘটেছে বলে আমি বিশ্বাস করি।
কোভিড-১৯ মহামারীর মাধ্যমে চরম বাধাগ্রস্থ হওয়া সত্ত্বেও নিয়ন্ত্রক সংস্থার দিক নির্দেশনা অনুযায়ী ডিএসই পরিচালনা পর্ষদ অন সাইট ও ভার্চ্যুয়াল কার্যক্রমের মাধ্যমে এক্সচেঞ্জের সকল কার্যক্রম এগিয়ে নিয়ে গেছেন। এ বছরে বর্তমান পরিচালনা পর্ষদের নেওয়া কয়েকটি পদক্ষেপ হলো-

* ডিএসই “ডিজিটাল সাবমিশন এন্ড ডেসিমিনেশন প্লাটফর্ম” নামক একটি সফ্টওয়্যার চালু করেছে-যার সাহায্যে বিভিন্ন কোম্পানি সিকিউরিটিজ নিয়ম মেনে মূল্য সংবেদনশীল তথ্য স্বয়ংক্রিয়ভাবে প্রকাশ করতে পারবে এবং বিভিন্ন কমপ্লায়েন্স এর মাধ্যমে পরিপালিত হবে।

* ডিএসই বিএসইসি এর উদ্যোগে আইপিও প্রক্রিয়া সহজীকরনের উদ্দেশ্যে ইলেক্ট্রনিক সাবসক্রিপসন সিস্টেমের মাধ্যমে আইপিও সাবসক্রিপসন এবং আনুপাতিক হারে শেয়ার বণ্টনের স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করেছে। ডিএসই এই ইলেক্ট্রনিক সাবসক্রিপসন সিস্টেম এর মাধ্যমে উল্লেখযোগ্য পরিমানে অর্থ আয় করছে। নতুন আইপিও পদ্ধতিতে ট্রেকহোল্ডাররাও আর্থিকভাবে লাভবান হতে পারেন।

* অত্যাধুনিক ডেটা সেন্টার এবং ডিআর সাইট তৈরি করার কাজ চলছে।

* ১.৫ মিলিয়ন লেনদেন নিরবিচ্ছিন্নভাবে পরিচালনার জন্য সার্ভারের সাথে আরো র‌্যাক যুক্ত করে বিদ্যমান ডেটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির ব্যবস্থা নেয়া হয়েছে।

* ৫৪টি নতুন ট্রেক প্রদান করা হয়েছে।

* ট্রেকহোল্ডারদের এপিআই প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

* ট্রেডিং প্লাটফর্মকে আরো সুবিধাজনক করার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে।

* ডিএসই’র অনলাইন রিস্ক বেইজড ক্যাপিটাল অ্যাডেকোয়েসি (আরবিসিএ) রিপোর্টিং সফ্টওয়্যার চালু করা হয়েছে।

এছাড়াও বাজার উন্নয়ন কার্যক্রম তথা ভালো কোম্পানি তালিকাভুক্তির জন্য অতি সম্প্রতি বিভিন্ন গ্রুপ অব কোম্পানিজ এর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা ও সুযোগ শীর্ষক সম্মেলন করা হয়। এ ধরনের কার্যক্রম আগামীতে অব্যাহত থাকবে।

বিগত ৫৯তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনেকগুলো মূল্যবান পরামর্শ ও দিক নির্দেশনা ছিল। ডিএসই বোর্ড ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ সকল বিষয় বিবেচনায় নিয়ে কাজ করছে। কিছু কিছু বিষয়ে অগ্রগতি সাধিত হয়েছে। এর মধ্যে ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ হতে এসএমই প্লাটফর্ম চালু হয়েছে। অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড লেনদেনের জন্য প্রস্তুত রয়েছে, নতুন পণ্য হিসেবে একটি গ্রীণ সুকুক বন্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে ৩৬টি ব্রোকার হাউজ এপিআই নেয়ার জন্য আবেদন করেছে। ৪টি কোম্পানি নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট বাস্তবায়নের জন্য কাজ শুরু করেছে। এদের মধ্যে ২টি কোম্পানি সার্টিফিকেশন পেয়েছে। আশা করা যায় শীঘ্রই ৪টি কোম্পানি এড়-খরাব এ যাবে। তাছাড়া ডিএসই’র আয়ের খাতে বৈচিত্র আনার লক্ষ্যে ডাটা বিক্রির আয় বাড়াতে ইতিমধ্যে SCL Advisory Limi.ed নামে একটি প্রতিষ্ঠানকে এজেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ডিএসই টাওয়ার প্রসংগে তিনি বলেন, ডিএসই টাওয়ার ইতোমধ্যে বাংলাদেশের অন্যতম একটি ফাইনান্সিয়াল হাবে পরিণত হয়েছে। ভবনের কিছু স্পেস শেয়ারমার্কেট সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নতুন ট্রেক হোল্ডারদের জন্য রাখা রয়েছে।
কোভিড-১৯ পরিস্থিতির মধ্যে দেশের পুঁজিবাজার যতটুকু এগিয়েছে তা প্রসংশনীয়। দেশের সামগ্রিক অর্থনীতি এবং বিশেষ করে সামাজিক খাত সেভাবে সামনে এগিয়ে যাচ্ছে পুঁজিবাজার এখনো তার সাথে তালে তাল মিলাতে পারছেনা। বাংলাদেশের পুঁজিবাজার এখনো Fron.ier মার্কেটে রয়েছে। পক্ষান্তরে, সামাজিক ও অন্যান্য খাতে আমাদের থেকে পিছিয়ে থাকা দেশও Fron.ier অতিক্রম করে ইমার্জিং মার্কেট-এ রূপান্তরিত হয়েছে। যা আমাদের জন্য সুখকর নয়। সরকার, রেগুলেটর, স্টক এক্সচেঞ্জ এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল অংশীজনের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই অবস্থার পরিবর্তন ঘটিয়ে ইমার্জিং মার্কেট-এ প্রবেশ করার আশাবাদ ব্যক্ত করেন।

পরিশেষে তিনি চলমান কোভিড-১৯ পরিস্থিতির মাঝেও ডিএসই টাওয়ারে সরাসরি একএিত হতে পারায় মহান সৃস্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সকলের সুস্থতা কামনা করে তার বক্তব্য শেষ করেন। পরে শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে বার্ষিক সাধারণ সভায় ২০২১ সালের ৩০ শে জুন তারিখে সমাপ্ত অর্থবছরের ডিএসই’র পরিচালনা পষদের প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাবসহ নিরীক্ষকের প্রতিবেদন গ্রহণ, বিবেচনা ও অনুমোদন সর্বসম্মতিভাবে অনুমোদিত হয়। এছাড়াও ৩০ জুন ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছর পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ৪ (চার) শতাংশ লভ্যাংশ ঘোষণা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং পরবর্তী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও তাঁদের পারিতোষিক নির্ধারণ করা হয়। এছাড়াও ২৬ ডিসেম্বর ২০২১ তারিখে ডিএসই’র পরিচালনা পর্ষদের পরিচালক নির্বাচনে শরীফ আনোয়ার হোসেনকে পরিচালক হিসেবে নির্বাচিত ঘোষণা করে ৬০তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিক ভাবে ডিএসই’র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত করা হয়।

সভায় বক্তব্য রাখেন বুলবুল সিকিউরিটিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক এ এস শাহুদুল হক বুলবুল, প্রাইলিঙ্ক সিকিউরিটিজ। লি. এর চেয়ারম্যান ডা. মো. জহিরুল ইসলাম, গ্রীনল্যান্ড ইকুইটিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক এম. রাজিব আহসান, শ্যামল ইক্ইুটি ম্যানেজমেন্ট ।লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাজেদুল ইসলাম, মডার্ন সিকিউরিটিজ ।লি. এর ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরীন, গ্লোবাল সিকিউরিটিজ ।লি. এর ব্যবস্থাপনা পরিচালক রিচার্ড ডি রোজারিও, আলী সিকিউরিটিজ কোং লি. এর চেয়ারম্যান এম. আকবর আলী।

পরে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুইয়া ডিএসই টাওয়ার, নতুন প্রোডাক্ট, আইিটিসহ শেয়ারহোরল্ডারদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। পরবতীতে ডিএসইর জেনারেল ম্যানেজার এন্ড কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান চেয়ারম্যান মহোদয়ের অনুমতিক্রমে বার্ষিক সাধারণ সভার সমাপ্তি ঘোষণা করেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৮ বার পড়া হয়েছে ।
Tagged