মন্দাবাজারের কারণে কমেছে বিনিয়োগকারী

সময়: সোমবার, আগস্ট ১৫, ২০২২ ১১:২৫:৩৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বেশ কিছুদিন ধরেই দেশের শেয়ারবাজারে মন্দা পরিস্থিতি বিরাজ করছে। এমন পরিস্থিতিতেও বাজারের প্রতি আস্থা সঙ্কটে বিনিয়োগকারীরা। যে কারণে জুলাই মাসে শেয়ারবাজার থেকে বেরিয়ে গেছে প্রায় সোয়া দুই লাখ বিওধারী। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে জানা গেছে, নবায়ন না করার কারণে জুলাই মাসে দুই লাখের বেশি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ হয়ে গেছে।

সিডিবিএল জানায়, জুন মাসের শেষ দিন শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২টি। আর জুলাই মাসের শেষ দিন বিও হিসাব ১৮ লাখ ৩৩ হাজার ৮৮৪টিতে দাঁড়িয়েছে। অর্থাৎ জুলাই মাসে দুই লাখ ১৯ হাজার ৫৩৮টি বিও হিসাব বন্ধ হয়ে গেছে।

জুলাই মাসে পুরুষদের বিও ১ লাখ ৫৮ হাজার ২৪৭টি কমে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৯৬৫টিতে। জুন মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৫ লাখ ২৭ হাজার ২১২টিতে।
আর জুলাই মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ৬০ হাজার ৯২০টি কমে ৪ লাখ ৪৯ হাজার ১০৫টিতে দাঁড়িয়েছে। জুন মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৫ লাখ ১০ হাজার ০২৫টিতে।

জুন মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৬ হাজার ১৮৫টিতে। আর জুলাই মাসে কোম্পানি বিও ৩৭১টি কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৪টিতে।

সিডিবিএল-এর হিসাব মতে, জুলাই মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের দুই লাখ ০৮ হাজার ২৪৮টি বিও হিসাব কমেছে। এর মাধ্যমে জুলাই মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৩ হাজার ৮০৯টিতে। যা জুন মাসের শেষ দিন ছিল ১৯ লাখ ৬২ হাজার ০৫৭টিতে।

জুলাই মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ১০ হাজার ৯১৯টি বিও হিসাব কমে দাঁড়িয়েছে ৬৪ হাজার ২৬১টিতে। জুন মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭৫ হাজার ১৮০টিতে।

 

Share
নিউজটি ২১০ বার পড়া হয়েছে ।
Tagged