সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩ ৩:৪০:১৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৭ সেপ্টেম্বর সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এর ফলে দিনশেষে প্রধান সূচকের উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০১ শতাংশ বা ০.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৮৪.৬৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৬০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪০.৩৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৩.১৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৭৯৭টি শেয়ার ১ লাখ ৭ হাজার ২৭৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২২ কোটি ৩০ লাখ ৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৬ সেপ্টেম্বর ডিএসইতে ৭ কোটি ৮৯ লাখ ৭৯ হাজার ১১টি শেয়ার ১ লাখ ১৯ হাজার ৩০৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৫০ কোটি ০১ লাখ ৫৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৭ কোটি ৭১ লাখ ৪৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৮০.৫৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৭৭২ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ৫৩৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ২৩৭ টাকা।

 

Share
নিউজটি ১৮৭ বার পড়া হয়েছে ।
Tagged