সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, মে ১৬, ২০২৩ ৬:০৭:০৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ১৬ মে, সূচকের উত্থানে লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। প্রতিদিনির মত আজও ফ্লোর প্রাইসে আটকে থাকার কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। দুপুর ১২টা পর্যন্ত শ্লথ গতিতে লেনদেন হতে দেখা গেছে। কিন্ত পরবর্তীতে সূচকের ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে। এর ফলে দিনশেষে টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৬ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৭ শতাংশ বা ১৭.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৭.২০ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৮.৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৩.৩৬ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬ টির, কমেছে ৬৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৭.৬৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ০১ লাখ ৭১ হাজার ৯৬৯টি শেয়ার ১ লাখ ৫৭ হাজার ৩২০ বার হাতবদল হয়েছে, যার বাজারমূল্য ৭৪৪ কোটি ২৯ লাখ ৫৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৫ মে ডিএসই’র ব্রড ইনডেক্স ০.০৫ শতাংশ বা ৩.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬০.০৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৭৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৩৬৬.১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৪২ পয়েন্ট কমে অবস্থান করে ২ হাজার ১৮৫.৮২ পয়েন্টে।

ওইদিন লেনদেন হয় ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৭০ টির, কমে ৮৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯০ টি। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২০.৩৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে। আর ডিএসইতে ১২ কোটি ০৪ লাখ ৭৯ হাজার ৩৫২টি শেয়ার ১ লাখ ৫৯ হাজার ৫৩১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৫৩ কোটি ৯৯ লাখ ০৬ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৯০ কোটি ৩০ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৪ শতাংশ বা ৪৫.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৪৮১.৪৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৯৭ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৭টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৮৪ লাখ ০৫ হাজার ৯৪০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৫৯ হাজার ৮৮৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১১ কোটি ৮৩ লাখ ৪৬ হাজার ৫৫ টাকা।

Share
নিউজটি ১০০ বার পড়া হয়েছে ।
Tagged