সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, আগস্ট ২৯, ২০২৩ ৩:৫৫:৫৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৯ আগস্ট সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেনের শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। তবে দুপুর ১২টার পর সূচকের একটানা পতন ঘটে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৩ শতাংশ বা ৮.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৯০.৯৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭১.৪১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৮.৫৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৯.১৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৪৬ লাখ ৯১ হাজার ৬২৫টি শেয়ার ১ লাখ ২ হাজার ৬৮৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৮ আগস্ট ডিএসইতে ১১ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ৩৪টি শেয়ার ১ লাখ ৩৪ হাজার ৬০৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৪০ কোটি ৯ লাখ ৩১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৪৮ কোটি ৫৫ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১১ শতাংশ বা ২১.২৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬০৭.৭৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৬ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ২৯ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৭১ লাখ ২৭ হাজার ৯৫৪ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৭৬ লাখ ৭৮ হাজার ৯২৫ টাকা।

Share
নিউজটি ১২২ বার পড়া হয়েছে ।
Tagged