সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের সামান্য উত্থান, কমেছে লেনদেন

সময়: বুধবার, মার্চ ১৬, ২০২২ ৪:৪২:২৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বুধবার সপ্তাহের ৪র্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক সামান্য বেড়েছে তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৭০.৩৪ পয়েন্ট, যা বেলা ১০টা ৭ মিনিটে ১৬.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৮৭.১৩ পয়েন্টে। এরপর বেলা ১১টায় ৮.২২ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৭৮.৯১ পয়েন্টে। পরে তা আরও পতন হয়ে বেলা ১২টায় ৯.১৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৬৯.৭৩ পয়েন্টে। এরপর কিছুটা উত্থান হয়ে ২.৮৯ পয়েন্ট বেড়ে দুপুর ১টায় দাঁড়ায় ৬৭৭২.৬২ পয়েন্টে। তারপর তা পতন হয়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৭.০৩ পয়েন্ট কমে ৬৭৬৫.৫৯ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.১১ পয়েন্ট বা ০.০০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬৫.৫৮ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩৪ পয়েন্ট বা ০.১৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ০.৪৮ পয়েন্ট বা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৪.৩১ পয়েন্টে
এবং ২ হাজার ৪৫৮.৪৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৯টির বা ৩১.৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২২৮টির বা ৬০ শতাংশের এবং ৩৩টি বা ৮.৬৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২২৯ কোটি ৯৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫ কোটি ৬৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৩ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ২৪২টি শেয়ার ১ লাখ ৫৯ হাজার ৫২০বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৮৩৫ কোটি ৭০ লাখ ৬১ হাজার ৭৮৫ টাকা ৬০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৪০৭ হাজার ৯২ কোটি ৬২ লাখ ৮২ হাজার ৯৬৯ টাকা ৫৯ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩.৯৮ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮২১.১৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ২৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ২০২ বার পড়া হয়েছে ।
Tagged