সূচকে সামান্য উত্থান, কমেছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, মার্চ ২৪, ২০২২ ৩:৩৭:৪৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক সামান্য বেড়েছে তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৫৪.০৫ পয়েন্ট, যা বেলা ১০টা ১৯ মিনিটে ১২.৮০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৪০.৮৭ পয়েন্টে। এরপর তা সামান্য উত্থান হয়ে বেলা ১১টায় ১৩.০২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৫৩.৮৯ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১২টায় ০.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৫৪.৬৬ পয়েন্টে। পরে তা পতন হয়ে বেলা ১টায় ২২.১০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৩২.৫৬ পয়েন্টে। সবশেষ ২০.৩১ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৫২.৮৭ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৪৭ পয়েন্ট বা ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫২.৮৭ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৩৮ পয়েন্ট বা ০.০২ শতাংশ বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২.৬৯ পয়েন্ট বা ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৬.৮১ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৬.৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির বা ৩৭.৭৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭১টির বা ৪৫.১১ শতাংশের এবং ৬৫টি বা ১৭.১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮২৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৩ কোটি ৬০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৬৩ কোটি ২০ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৮ কোটি ৩৪ লাখ ২১ হাজার ৪৬৮টি শেয়ার ১ লাখ ৪০ হাজার ৬১২বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৮২৯ কোটি ৫৯ লাখ ৫০ হাজার ২৩১ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৮২ হাজার ৬৩ কোটি ৩৪ লাখ ২ হাজার ৭৩১ টাকা ৩৩ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২.৩৫ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮২৪.৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮০টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। আজ সিএসইতে ২০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২১৮ বার পড়া হয়েছে ।
Tagged