সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহের প্রথম দিনেই দরপতন

সময়: রবিবার, অক্টোবর ২৭, ২০১৯ ৭:৫৭:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৫ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৮ লাখ ১৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৭৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৬৯ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৫ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের শুরুতে আবারো সূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেন গত বৃহস্পতিবারের তুলনায় অর্ধেকে নেমেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। এ ধারা শেষ পর্যন্ত অব্যাহত থাকায় দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৬৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৪৬১ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ৭৮৯ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৩৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১২৭ টির আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫২ লাখ ৬ হাজার ৩৮৩টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৭১০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১১ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৪১৭ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৯ কোটি ১ লাখ ৭৬ হাজার ১২৪ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ৪২ লাখ ৬৮ হাজার ৫৪১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রিমিয়ার সিমেন্ট। এ শেয়ারের দর বেড়েছে ১১.৫২ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড। এ ফান্ডের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ১০০৩ বার পড়া হয়েছে ।
Tagged