৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

সময়: বুধবার, জুলাই ১৫, ২০২০ ১:০৮:৪৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষনা করেছে। কোম্পানিগুলো হলো- মাইডাস ফাইন্যান্স লিমিটেড, সোনারবাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, প্রভাতি ইন্স্যুরেন্স লিমিটেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেড এবং গ্রামীণফোন লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

মাইডাস ফাইন্যান্স লিমিটেড : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর মধ্যে ২.৫ শতাংশ নগদ ও ২.৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড।
সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএসস) হয়েছে ৬৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ০৯ পয়সা।
আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল মাইনাস ১ টাকা ৯১ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল মাইনাস ২ টাকা ১৮ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১১ টাকা ৩৮ পয়সা।
কোম্পানিটি পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ আগস্ট ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ আগামী ৫ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

সোনারবাংলা ইন্স্যুরেন্স লিমিটেড : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড।
সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা৮১ পয়সা।
আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১ টাকা ৩৭ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ০২ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ৫৬ পয়সা।
কোম্পানিটি পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ অক্টোবর ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ আগামী ২৫ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

প্রভাতি ইন্স্যুরেন্স লিমিটেড : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১২ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৭৭ পয়সা।
আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৫ টাকা ৪৮ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ২ টাকা ৫৩ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ৯৪ পয়সা।
কোম্পানিটি পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ সেপ্টেম্বর ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ আগামী ৫ আগস্ট নির্ধারণ করা হয়েছে।

কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেড : গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড।
সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ১০ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ২৫ পয়সা।
আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১৭ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ২৮ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ২২ পয়সা (রিস্টেটেড)।
কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ সেপ্টেম্বর, বুধবার সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ আগামী ১২ আগস্ট, বুধবার নির্ধারণ করা হয়েছে।

টেলিকম খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড অন্তর্র্বতী ডিভিডেন্ড (Interim Dividend) ঘোষণা করেছে। কোম্পানিটি গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত অর্ধবার্ষিক হিসাবের ভিত্তিতে এই ডিভিডেন্ড ঘোষণা করছে। এ সময়ের জন্য তারা শেয়ারহোল্ডারদেরকে ১৩০ শতাংশ নগদ ডিভিডেন্ড দেবে। আলোচিত বৈঠকে সর্বশেষ প্রান্তিকসহ চলতি হিসাববছরের প্রথমার্ধের (জানুয়ারি’২০-জুন’২০) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের ওই সিদ্ধান্ত নেওয়া হয়।
লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ আগস্ট।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৮২৯ বার পড়া হয়েছে ।
Tagged