সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান অব্যহত পুঁজিবাজারে

সময়: বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ ৬:১৭:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৮৫ লাখ ৭১ হাজার টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ২২ লাখ ১৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৩৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ৩৬ লাখ ৪৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৮৫ লাখ ৭১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর চলতি সপ্তাহে বাজার পরিস্থিতি কিছুটা ইতিবাচক রয়েছে। সূচক ও লেনদেন বাড়ছে ধীরে ধীরে। আজ বুধবারও সুচক ছিল উর্ধ্বমুখী। মোট লেনদেনও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত সূচকের অবস্থান ছিল উপরের দিকে। দুপুরের পর সূচক বাড়ার গতি কিছুটা কমে আসে। দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩৮০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করে।
এদিকে আজ মোট ২৪৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১১১ টির আর অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ২০ লাখ ৮১ হাজার ৮১১টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৭০৯ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৬ কোটি ৫৫ লাখ ৯০ হাজার ৩৮১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫ কোটি ৬০ লাখ ৭৬ হাজার ৯০৯ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৪২৭ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিচ হ্যাচারী। এ শেয়ারের দর বেড়েছে ৯.৮৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে নাহী অ্যালমিনিয়াম। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৭ বার পড়া হয়েছে ।
Tagged