একান্ত সাক্ষাৎকারে ডিবিএ সভাপতি শাকিল রিজভী

‘শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ অনেকটা চ্যালেঞ্জিং’

সময়: Monday, July 22nd, 2019 5:34:24 am

দীর্ঘদিন পুঁজিবাজারের সঙ্গে রয়েছেন ‘ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (ডিবিএ)-এর সভাপতি শাকিল রিজভী। এর আগে দেশের প্রধান পুঁজিবাজার ‘ঢাকা স্টক এক্সচেঞ্জ’ (ডিএসই)-এর সাবেক সভাপতি এবং পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে অতি সম্প্রতি ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-এর সঙ্গে খোলামেলা অনেক কথা বলেছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল ইসলাম ফারুক।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : দীর্ঘদিন শেয়ারবাজারে মন্দা পরিস্থিতি বিরাজ করছে। এর কারণ কি ?

শাকিল রিজভী : বিভিন্ন কারণে শেয়ারবাজার খারাপের দিকে গেছে। এর মধ্যে অন্যতম হলোÑ বাজারে তারল্য সংকট। বিপরীতে ব্যাংকগুলোতে ফিক্সড ডিপোজিট রেট (এফডিআর সুদের হার) বেশি। তাই বিনিয়োগকারীরা বাজারমুখী নেই। সেই সঙ্গে শেয়ারবাজারে দীর্ঘদিন মন্দা পরিস্থিতি বিরাজ করায় বিনিয়োগকারীদের আস্থার সংকট দেখা দিয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : শেয়ারবাজারের এ পরিস্থিতি থেকে উত্তরণের উপায় কি ?

শাকিল রিজভী : শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ অনেকটা চ্যালেঞ্জিং। এর কারণ হচ্ছে- শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা নেই, বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে হবে, এটা খুবই জরুরি। এটা করতে হলে যা করতে হবে তা হলো- বিনিয়োগকারীরা যেন কোনোভাবে প্রতারিত না হন, সেদিকে লক্ষ্য রাখতে হবে। দৃশ্যমান কর্মকাণ্ড করতে হবে যার মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : কীভাবে বিনিয়োগকারীদের আস্থা ফেরানো সম্ভব বলে মনে করেন ?

শাকিল রিজভী : শেয়ারবাজারে যেকোনো পরিস্থিতিতে বিনিয়োগকারীদের পাশে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) থাকতে হবে। বিশেষ করে সম্প্রতি পিপলস লিজিংয়ের অবসায়নের ঘটনা ঘটেছে। এখন বিনিয়োগকারীরা কোম্পানির অর্থ ফেরত পাবে কি-না তা নিয়ে দুঃশ্চিতায় আছেন। এ সময় বিএসইসি সক্রিয় থাকলে বিনিয়োগকারীদের আস্থা অর্জন করা সম্ভব হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : পিপলস লিজিংয়ের অবসায়নের কোনো প্রভাব বাজারে পড়ছে কি ?

শাকিল রিজভী : পিপলস লিজিংয়ের অবসায়নের পর থেকে এ খাতের অনেক কোম্পানির শেয়ারে আগ্রহ হারাচ্ছে বিনিয়োগকারীরা। যার ফলে পুরো শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে। তাই বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয় এমন কাজ করা কোনো প্রতিষ্ঠানেরই উচিত নয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : বাজেটে পুঁজিবাজারের জন্য প্রণোদনা ঘোষণা করেছে সরকার। তারপরও বাজার পরিস্থিতি উন্নতি হচ্ছে না। এ বিষয়ে কিছু বলুন।

শাকিল রিজভী : বাজেটের প্রণোদনাগুলো বাজারের জন্য ইতিবাচক। তবে শেয়ারবাজারে সরকার যেসব প্রণোদনা দিয়েছে, সেগুলোর সুবিধা জুন বা ডিসেম্বর ক্লোজিংয়ের পর পাবেন বিনিয়োগকারীরা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : অনেকের অভিযোগ, বাজারে ভালো কোম্পানির শেয়ারের সঙ্কট। ভালো কোম্পানি বাজারে আসতে চায় না। এর কারণ কী বলে আপনি মনে করেন?

শাকিল রিজভী : আসলে বিনিয়োগকারীদের আস্থা যখন থাকবে, তখন বাজারে শেয়ার বেচা-কেনা বাড়বে। এতে ভলিউম বাড়বে। তখন বাজারে তেজ থাকবে। অর্থাৎ বাজারে তেজ থাকলে ভালো কোম্পানি বাজারে আসতে চাইবে। আর খারাপ থাকলে তো কেউ আসতে চাইবে না।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : সম্প্রতি একটি অডিট ফার্মকে তালিকা থেকে বাদ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এ বিষয়ে আপনার অভিমত কি?
শাকিল রিজভী : যে অডিট ফার্মকে বাদ দেয়া হয়েছে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ ছিল। বিনিয়োগকারীরা বিশ্বাস করেন যে- অডিট রিপোর্টের সব ঠিক আছে। অনেক ক্ষেত্রেই ঠিক থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে অসত্য বা মিথ্যা তথ্য দেয়া হয়। তখন বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়ে যায়। তাই কোম্পানির সব তথ্য যাচাই-বাছাই করে অডিটরদের উচিত একটি স্বচ্ছ রিপোর্ট দেয়া। ভুল রিপোর্ট বিনিয়োগকারীদের সর্বনাশ করে তুলতে পারে। অডিট রিপোর্টগুলোতে স্বচ্ছতা থাকা জরুরি।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : ধসের পর বাজারে অনেক আইন সংস্কার হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা ফেরাতে আইনগুলো কতটা ভূমিকা রাখছে বলে আপনি মনে করেন?

শাকিল রিজভী : আইনের কোনো সমস্যা নাই, আইন যা আছে তা যথেষ্ট। কিন্তু তা প্রয়োগ করতে হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন : আপনাকে ধন্যবাদ।

শাকিল রিজভী : ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-এর পাঠকসহ শুভানুধ্যায়ীদের ধন্যবাদ জানাচ্ছি। বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে নতুন এ পত্রিকাটি বস্তুনিষ্ঠ ও সঠিক খবর পরিবেশন করবে বলে বিশ্বাস করি।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ১৬৩ বার পড়া হয়েছে ।
Tagged