প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৯ ব্যাংকে

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ১৬, ২০২০ ১২:১৮:১২ পূর্বাহ্ণ


নাজমুল ইসলাম ফারুক : দীর্ঘ মন্দা বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ বেড়েছে ৯ ব্যাংকের শেয়ারে। ডিসেম্বর মাসে এসব ব্যাংকের শেয়ারে বিনিয়োগ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ অপরিবর্তিত রেখেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) হালনাগাদ তথ্য পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের সংখ্যা ৩০। গতকাল পর্যন্ত ডিএসই ১৮ টি ব্যাংকের তথ্য হালনাগাদ করেছে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের পরিমাণ গত ডিসেম্বর মাসে বেড়েছে ৯ টি প্রতিষ্ঠানে। তবে অপরিবর্তিত ছিল ২ টির। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৭ টি কোম্পানিতে এক মাসের ব্যবধানে শেয়ার ধারন কমিয়েছে।
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে যেসব ব্যাংকে সেগুলো হচ্ছে- ডাচবাংলা ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক, ইসলামি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও উত্তরা ব্যাংক। অন্যদিকে বিনিয়োগ কমেছে এবি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও পূবালী ব্যাংক। এছাড়া দু’টি ব্যাংকের বিনিয়োগ অপরিবর্তিত রেখেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ব্যাংক দু’টি হচ্ছে- সোশ্যাল ইসলামী ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক।

এদিকে, বিদেশিদের শেয়ার ধারন চিত্রে দেখা গেছে, এক মাসের ব্যবধানে তারা ৮ টি কোম্পানির শেয়ারে বিনিয়োগ অপরিবর্তিত রেখেছে। তারা ২ টি ব্যাংকের শেয়ারে বিনিয়োগ বাড়িয়েছে। একই সঙ্গে ৪ টি ব্যাংকের শেয়ার থেকে তারা বিনিয়োগ কমিয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ মন্দা কারণে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। বেশ কিছু ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির দর কমে বিনিয়োগ উপযোগি অবস্থা রয়েছে। তাছাড়া ব্যাংক,বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ডিসেম্বরে হিসাব বছর শেষ হয়েছে। কিছুদিনের মধ্যে এসব প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা শুরু করবে। ব্যাংকগুলোর পরিচালন মুনাফা বেড়েছে। বিনিয়োগকারীরা মন্দা বাজারে ক্যাপিটাল গেইন করতে না পারলেও এসব কোম্পানির লভ্যাংশ পাওয়ার সম্ভাবনা আছে। ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশিরাও এসব কোম্পানিতে বিনিয়োগ রেখেছে, যা বাজারের জন্য ইতিবাচক। তবে ব্যাংক-বীমা প্রতিষ্ঠানগুলো আকর্ষণীয় লভ্যাংশ ঘোষণা করলে বাজার ঘুরে দাঁড়াবে বলে মনে করছেন তারা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক শাকিল রিজভী ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’ কে বলেন, যখন বাজারে শেয়ার দর কমে তখন আমাদের দেশের সাধারণ বিনিয়োগকারীরা আতঙ্কে বা গুজবে হাতে থাকা শেয়ার বিক্রি করে দেন। বিপরীত দিকে প্রাতিষ্ঠানিক এবং বিদেশি বিনিয়োগকারীরা তা করেন না। তারা কোনো কোম্পানিতে বিনিয়োগের পূর্বে ওই প্রতিষ্ঠান সম্পর্কে ভালো ভাবে অ্যানালাইসিস করেন। তারপর তারা বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেন।

যেসব প্রতিষ্ঠানে বিদেশিরা বিনিয়োগ অপরিবর্তিত রেখেছে সেগুলো হচ্ছে- এবি ব্যাংক, যমুনা ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ব্যাংক, এসআইবিএল, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং উত্তরা ব্যাংক। একই সঙ্গে তারা যেসব কোম্পানিতে বিনিয়োগ বাড়িয়েছে সেগুলো হচ্ছে- ডাচব্যাংক এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৬৬ বার পড়া হয়েছে ।
Tagged