আলিফ অ্যাসেট ম্যানেজমেন্টকে ৫ লাখ টাকা জরিমানা

সময়: সোমবার, ডিসেম্বর ১২, ২০২২ ১১:০৭:১৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আইন ভঙ্গের দায়ে আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশন জানিয়েছে, আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি কর্তৃপক্ষ ২০২০-২১ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসাব দাখিল করেনি। এছাড়া কোম্পানিটির ব্যবসা পরিচালনা সংক্রান্ত কোন তথ্য গত কয়েক বছরের মধ্যে দাখিল করেনি। এছাড়া কোম্পানির হিসাবে অনেক নগদ অর্থ থাকলেও এর সঠিক কোন ব্যাখ্যা এবং প্রমাণাদি দিতে পারেনি।

এসবের মাধ্যমে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি কর্তৃপক্ষ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ২০০১ এর বিধি ৩৩(৩), ৩৩(৪) ও ২৭(১) লংঘন করা হয়েছে।

এ বিষয়ে চলতি বছরের ৩০ জানুয়ারি কারন দর্শাতে আলিফ অ্যাসেটস ম্যানেজমেন্ট কর্তৃপক্ষকে শুনানিতে তলব করা হয়। এতে আলিফ অ্যাসেটস ম্যানেজমেন্টের প্রধান নির্বাহি কর্মকর্তা লিখিত বক্তব্যে জানান, করোনা মহামারি ও দেশব্যাপি লকডাউনের কারনে আর্থিক হিসাব প্রস্তুত করতে পারিনি। আর নগদ অর্থের বিষয়ে বলেন, কোম্পানির শুরু থেকেই তারা নগদ অর্থ রাখেন। যা নিরীক্ষিক যাচাই করেছে। তবে ৫ কোটি টাকার পরিশোধিত মূলধনের কোম্পানির নিট সম্পদ তার থেকে নিচে চলে এসেছে এবং এটা পূরণ করা হবে বলে তারা জানান।

শুনানির পরে আলিফ অ্যাসেট ম্যানেজমেন্টকে ২০২২ সালের আগস্ট মাস পর্যন্ত নিট সম্পদ ৫ কোটি টাকায় উন্নিত করার নির্দেশ দেয় কমিশন। অন্যথায় ৫ লাখ টাকা জরিমানা করারও সিদ্ধান্ত নেয়। যে সিদ্ধান্ত ১৪ জুন চিঠির মাধ্যমে আলিফ অ্যাসেট ম্যানেজমেন্টকে জানিয়ে দেওয়া হয়। কিন্তু আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ তা পূরণ করতে ব্যর্থ হয়।

যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ১৮ অনুযায়ি শাস্তিযোগ্য অপরাধ। এই পরিস্থিতিতে শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে আলিফ অ্যাসেট ম্যানেজমেন্টকে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে কমিশন মনে করে। যে কারনে কমিশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিটিকে ৫ লাখ টাকা জরিমানা করেছে। এই শাস্তির বিষয়ে সম্প্রতি চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছে কমিশন।

 

Share
নিউজটি ১৩৭ বার পড়া হয়েছে ।
Tagged