তোপের মুখে পদত্যাগপত্র জমা দিয়েছেন ডিএসইর এমডি

সময়: বুধবার, আগস্ট ২৪, ২০২২ ১২:৪৪:০৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: গতকাল মঙ্গলবার ডিএসইর চেয়ারম্যানের কাছে তিনি এই পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া। পদত্যাগপত্রে তিনি অক্টোবরের শেষে তাঁর পদত্যাগ কার্যকর করার কথা বলেছেন। এই বিষয়ে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান সংবাদ মাধ্যমকে বলেন, এমডি আজ একটি পদত্যাগপত্র জমা দিয়েছেন। এতে তিনি অক্টোবরের শেষে পদত্যাগের কথা বলেছেন।

ডিএসইর এই এমডি প্রতিষ্ঠানটির ১২৭ জনের পদোন্নতি দিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগ করলেন। অভিযোগ ওঠেছে, তিনি এনআরসিকে (নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি) বাদ দিয়ে একক সিদ্ধান্তে তিন কর্মকর্তাকে ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) থেকে জিএম করেছেন। ডিএসইর নিয়ম অনুসারে ডিজিএম পর্যায়ের কোনো কর্মকর্তাকে পদোন্নতি দিতে এনআরসির সুপারিশ লাগে। কমিটি যাচাই বাছাই করে পদোন্নতির সুপারিশ করে।

ডিএসই সূত্রে জানা যায়, এমন পদোন্নতি দেয়ায় ২২ আগস্ট সোমবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় তোপের মুখে পড়তে হয় এমডি তারেক আমিন ভূইয়াকে। এমনকি পর্ষদ সভার একটা পর্যায়ে তাকে সভায় না রাখার সিদ্ধান্ত হয়। যে কারণে এমডির অনুপস্থিতেই পর্ষদ সভার ওই অংশ অনুষ্ঠিত হয়। এমন পরিস্থিতিতে একদিন না যেতেই পদত্যাগপত্র জমা দিলেন ডিএসইর এমডি।

এমডি কেন পদত্যাগ করলেন? এমন প্রশ্নের উত্তরে ডিএসইর চেয়ারম্যান বলেন, উনি ১ পৃষ্টার পদত্যাগপত্রে অনেকগুলো কারণ উল্লেখ করেছেন। এরমধ্যে সংক্ষেপে বলতে গেলে তিনি এখানে যেভাবে কাজ করতে চাচ্ছেন, সেইভাবে পারছেন না বলে জানিয়েছেন। এই কারণে তিনি পদত্যাগ করা উচিত বলে মনে করেছেন।

ডিএসইর কর্মকর্তাদের যে পদোন্নতি দেয়া হয়েছে এখন তার কি হবে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ডিএসইর নিয়ম অনুযায়ী পদোন্নতির একটি অংশ ওনার (এমডি) এখতিয়ারের মধ্যে পড়ে না, সেটা পরিবর্তন করতে বলা হয়েছে। আর বাকিগুলোর মধ্যে অর্গানোগ্রামে পদ নেই, তবু পদোন্নতি হয়েছে, এগুলো এনালাইসিস করতে হবে।

প্রসঙ্গত, গত বছরের ৬ জুলাই তার নিয়োগে অনুমোদন দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর আগের দিন ৫ জুলাই এমডি পদে নিয়োগ চেয়ে তারিক আমিন ভূইয়া, অভিজিৎ কুমার সাহা ও মুস্তাফিজুর রহমানের নাম কমিশনে প্রস্তাব করেছিল ডিএসই কর্তৃপক্ষ। যার প্রেক্ষিতে তারিক আমিন ভূইয়াকে এমডি পদে নিয়োগে অনুমোদন দেয় কমিশন।

Share
নিউজটি ২৫৬ বার পড়া হয়েছে ।
Tagged