সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে দরপতন শেয়ারবাজারে

সময়: শনিবার, আগস্ট ১৩, ২০২২ ৩:২০:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (০৭-১১ আগস্ট) দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেন এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৩.৪৮ পয়েন্ট বা ২.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১৪৮.৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২৯.৪৭ পয়েন্ট বা ২.১৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭০.৮১ পয়েন্ট বা ৩.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৫.৭২ পয়েন্টে এবং দুই হাজার ১৯৪.৩৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪১টির বা ১০.৬২ শতাংশের, কমেছে ২৮৭টির বা ৭৪.৩৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির বা ১৫.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৫৮৪ কোটি ৫ লাখ ২৫ হাজার ৯৯২ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৫৮ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ০৭৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে এক হাজার ৪৭৪ কোটি ৫৯ লাখ ০২ হাজার ০৮৬ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৩ হাজার ৪৭৭ কোটি ৩৯ লাখ ৯৫ হাজার ০৫৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ০৩ হাজার ২৬৬ কোটি ৪০ লাখ ৭২ হাজার ৭৪২ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১০ হাজার ২১০ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৩১২ টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৪ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৬৯৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৯৪২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৬ কোটি ৩৩ লাখ ০৯ হাজার ২৪৩ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১৩.২৫ পয়েন্ট বা ২.২২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ১২৭.৬৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৩৯.৭৮ পয়েন্ট বা ২.২৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৬১.৬১ পয়েন্ট বা ১.৯৩ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩৫.৫৩ পয়েন্ট বা ২.৬১ শতাংশ এবং সিএসআই সূচক ২০.৪৯ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৮৫৯.৮৯ পয়েন্টে, ১৩ হাজার ২৬৩.২৯ পয়েন্টে, এক হাজার ৩২৫.৪৪ পয়েন্টে এবং এক হাজার ১৪৮.৮৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫২টির বা ১৫.৮৫ শতাংশের দর বেড়েছে, ২১৯টির বা ৬৬.৭৭ শতাংশের কমেছে এবং ৫৭টির বা ১৭.৩৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Share
নিউজটি ১৭৯ বার পড়া হয়েছে ।
Tagged