সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: শনিবার, ফেব্রুয়ারি ২৬, ২০২২ ৪:১৮:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে দেশের শেয়ারবাজারে ৪ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৩ কার্যদিবসেই সূচক কমেছে। যে কারণে বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন। সপ্তাহটিতে বাজার মূলধন সাড়ে ১০ হাজার কোটি টাকার বেশি কমেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫১.৯২ পয়েন্ট বা ২.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৮৩৯.৪৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩২.৪২ পয়েন্ট বা ২.১৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৮.৮৭ পয়েন্ট বা ২.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭৫.৭২ পয়েন্টে এবং দুই হাজার ৫১৪.৯৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৭৩টির বা ১৮.৮৬ শতাংশের, কমেছে ২৯৭টির বা ৭৬.৭৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির বা ৪.৩৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৯৮৭ কোটি ৮৯ লাখ ২৫ হাজার ২৯৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৯৬৭ কোটি ১২ লাখ ৯৭ হাজার ৮৪৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ৯৭৯ কোটি ২৩ লাখ ৭২ হাজার ৫৫০ টাকা বা ৩৩ শতাংশ কমেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬০ হাজার ৯২৯ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার ০৬৭ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫০ হাজার ৩৫৫ কোটি ৯৮ লাখ ০৭ হাজার ৯০৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১০ হাজার ৫৭৩ কোটি ৮৯ লাখ ৮৯ হাজার ১৬১ টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২৩ কোটি ৯০ লাখ ৭২ হাজার ২৩৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২১৮ কোটি ৬ লাখ ৭ হাজার ৩৭০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৯৪ কোটি ১৫ লাখ ৩৫ হাজার ১৩৫ টাকা বা ৪৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬৮.০১ পয়েন্ট বা ২.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৯১.৫৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৮৪.২০ পয়েন্ট বা ২.৩১ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৮৯.৭০ পয়েন্ট বা ২ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩৭.৩৩ পয়েন্ট বা ২.৪৭ শতাংশ এবং সিএসআই ৩০.৮৫ পয়েন্ট বা ২.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৯৯৯.২৫ পয়েন্টে, ১৪ হাজার ১৪৭.৮৫ পয়েন্টে, এক হাজার ৪৭৩.৭৬ পয়েন্টে এবং সিএসআই এক হাজার ২৪৮.৪৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৭৫টির বা ২২.১২ শতাংশের দর বেড়েছে, ২৫১টির বা ৭৪.০৪ শতাংশের কমেছে এবং ১৩টির বা ৩.৮৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ২৯৫ বার পড়া হয়েছে ।
Tagged