সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থান

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০১৯ ৭:০৮:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। টানা ছয় কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে বাজার। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১৫৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৪৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭৫ কোটি ৫১ লাখ ৩১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা নিম্নমুখী প্রবণতার পর আজ মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সিএসই ৩০ সূচক বাদে বাকি সূচক ও শেয়ারদর সামান্য বাড়লেও মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে সূচকের তীর ওপরের দিকে ওঠতে থাকে। তবে লেনদেনের পুরো সময়ই জুড়েই সূচকের স্বাভাবিক ওঠানামা অব্যাহত ছিল। দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৬৬ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৬৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির কমেছে ৯৭ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৬ লাখ ৯৯ হাজার ৪৩৬টি শেয়ার ৬ হাজার ৭৬৯ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৪০ লাখ ৫২ হাজার ২০৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭৬ লাখ ৯৩ হাজার ১৯৭ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৬ কোটি ১৭ লাখ ৪৫ হাজার ৪০৬ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল তুং হাই নিটিং। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সেন্ট্রাল ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৭৯ বার পড়া হয়েছে ।
Tagged