সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বুধবার, জুন ৭, ২০২৩ ৫:০৬:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ০৭ জুন সূচকের উত্থানে লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। দুপুর ১২টা পর্যন্ত সূচকের অস্বাভাবিক উঠানামা করতে দেখা গেছে। পরবর্তীতে স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ০৬ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৬ শতাংশ বা ২২.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩৮.৯৮ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৫.৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৯.২১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩ টির, কমেছে ৪৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৫.৪৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৩ কোটি ১৩ লাখ ৮ হাজার ৬৯৭টি শেয়ার ১ লাখ ৭২ হাজার ৪৮৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৮০ লাখ টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ০৬ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স ০.৬৩ শতাংশ বা ৪০.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩১৬.১৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১০.০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭২.২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৮.৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫ টির, কমেছে ১৫৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২ টি। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৬.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৯ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার ৯৪৩টি শেয়ার ২ লাখ ২৮ হাজার ২৩১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১০৮৬ কোটি ৮৮ লাখ ৬৯ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩০৪ কোটি ০৮ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৯ শতাংশ বা ৩৫.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৭০৩.২৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১০ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭৪টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯০টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ০৭ লাখ ৫৬ হাজার ৫১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৬৬২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬১১ টাকা।

 

Share
নিউজটি ৮৯ বার পড়া হয়েছে ।
Tagged