সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: বুধবার, নভেম্বর ৯, ২০২২ ৫:০৮:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৯ নভেম্বর সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হলেও তার স্থায়িত্ব বেশি সময় ছিলন। পুরোটা সময়ই অস্বাভাকি উঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে। দুপুর একটার পর একটানা সূচকের পতন হয়, যা শেষ পর্যন্ত অব্যহত থাকে। এর ফলে আজ সূচকের পাশাপাশি লেনদেন কমেছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৯৬ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫০.১৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক১০.২২ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১১.৪৬ পয়েন্ট বা ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৬.১৭ পয়েন্টে এবং দুই হাজার ২৩১.২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির বা ৯.৫৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৪টির বা ২৯.২১ শতাংশের এবং ২১৮টির বা ৬১.২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৭৫ কোটি ৬৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৫.৯৭ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৪৩.৮৯ পয়েন্টে। সিএসইতে আজ ২১১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ৮২টির আর ১০৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২১৪ বার পড়া হয়েছে ।
Tagged