ফেসবুক পেজ ও গ্রুপে বিএসইসি ডিএসই’র নাম লোগো ব্যবহারে সতর্ক

সময়: বুধবার, সেপ্টেম্বর ২, ২০২০ ৭:৪৬:৪৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নাম ও লোগো ব্যবহারে সবাইকে সতর্ক করেছে বিএসইসি। কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করে এমন কার্যক্রমে লিপ্ত থাকলে তার বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা নেবে নিয়ন্ত্রক সংস্থা। আজ বুধবার (২ সেপ্টেম্বর) বিএসইসি এই বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় শেয়ার বা মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর হ্রাস-বৃদ্ধি সম্পর্কে মন্তব্য করা, কোম্পানির অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা বা এসব বিষয়ে গুজব ছড়ানোর ব্যাপারেও সবাইকে সতর্ক করে দেওয়া হয়। এ ধরণের কার্যক্রম সিকিউরিটিজ আইনের লংঘন বলে উল্লেখ করা হয় এই নির্দেশনায়।

বিএসইসির ওই নির্দেশনায় বিএসইসি, ডিএসই ও সিএসইর নাম ও লোগো ব্যক্তি ও দলীয় পর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল বা পেজে ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়েছে। একইসঙ্গে ভবিষ্যত দর নিয়ে যেকোন ধরনের ভবিষ্যতবাণী, অপ্রকাশিত তথ্য ছড়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। অন্যথায় বিনিয়োগকারীদের স্বার্থে সিকিউরিটিজ আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে ব্যবস্থা নেবে কমিশন।

উল্লেখ, সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে পুঁজিবাজার সংক্রান্ত অনেকগুলো গ্রুপ ও পেজ আছে। আর এসব গ্রুপের ব অংশই শেয়ারের মূল্য সংক্রান্ত বিষয়ে নানা গুজব ছড়ায়। সাধারণ বিনিয়োগকারীদের নানাভাবে প্রলুব্ধ করে থাকে। এতে একদিকে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়, অন্যদকে নষ্ট হয় বাজারের স্থিতিশীলতা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৭৫৫ বার পড়া হয়েছে ।
Tagged